আজকের দিন তারিখ ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস, স্পোর্টস লীড রোনালদো-ইব্রার ইতিহাস গড়ার ‘যুদ্ধ’

রোনালদো-ইব্রার ইতিহাস গড়ার ‘যুদ্ধ’


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৩, ২০১৬ , ৭:২৮ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস,স্পোর্টস লীড


Euro1কাগজ অনলাইন ডেস্ক: দুজনের সামনেই রয়েছে ইতিহাসের হাতছানি- প্রথম খেলোয়াড় হিসেবে ইউরোর চারটি মূল প্রতিযোগিতায় গোল করা। তবে ইতিহাসটা কে আগে গড়বেন- ক্রিস্টিয়ানো রোনালদো নাকি জ্লাতান ইব্রাহিমোভিচ, সেটাই এখন দেখার অপেক্ষা।

সুযোগটা অবশ্য আগে পাচ্ছেন ইব্রাহিমোভিচ। আজ রাতেই যে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে রিপাবলিক অব আয়ারল্যান্ডের মুখোমুখি হচ্ছে ইব্রার সুইডেন। রোনালদোর পর্তুগালের ম্যাচে রয়েছে পরদিন রাতে। পর্তুগিজদের প্রতিপক্ষ আইসল্যান্ড।

ক্লাবের হয়ে সদ্য সমাপ্ত মৌসুমটা রোনালদো ও ইব্রাহিমোভিচ- দুজনের দারুণ কেটেছে। লিগে পিএসজির হয়ে রেকর্ড ৩৮ গোল করেন সুইডিশ স্ট্রাইকার ইব্রা।

অন্যদিকে রিয়াল মাদ্রিদের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা রোনালদো নিজেকে নিয়ে গেছেন অন্য একটা উচ্চতায়। পর্তুগিজ মহাতারকা প্রথম ফরোয়ার্ড হিসেবে টানা ছয় মৌসুমে কমপক্ষে ৫০ গোল করার রেকর্ড গড়েছেন।

রোনালদো ও ইব্রাহিমোভিচ-দুজনই এখন পর্যন্ত ইউরোর মূল প্রতিযোগিতায় ৬টি করে গোল করেছেন। সর্বোচ্চ গোলের রেকর্ড ছুঁতে তাদের চাই আর ৩ গোল। ৯ গোল করে যেটি দখলে রেখেছেন ফ্রান্সের প্রাক্তন মিডফিল্ডার ও উয়েফার নিষিদ্ধ সভাপতি মিশেল প্লাতিনি। ৭টি গোল আছে ইংলিশ কিংবদন্তি অ্যালান শিয়েরারের।

ইব্রাহিমোভিচ ২০০৪ ইউরোতে দুটি গোল করেছিলেন বুলগেরিয়া ও ইতালির বিপক্ষে। ২০০৮ ইউরোতেও দুটি গোল করেন গ্রিস ও ফ্রান্সের বিপক্ষে। সর্বশেষ ২০১২ ইউরোর গ্রুপ পর্বে দুই গোল করেন ইউক্রেন ও ফ্রান্সের বিপক্ষে। ফ্রান্সের বিপক্ষে ভলিতে করা তার দুর্দান্ত গোলটি তো টুর্নামেন্টেরই সেরা গোলগুলোর একটি।

চার বছর পর পর অনুষ্ঠিত ইউরোতে রোনালদো প্রথম গোল করেছিলেন ২০০৪ সালের আসরে, গ্রুপ পর্বে গ্রিসের কাছে পর্তুগালের ২-১ গোলে হারের ম্যাচে। পরে সেমিফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে করেন আরেকটি গোল।

পরের আসরে পর্তুগিজ ফরোয়ার্ড একটি গোল করেছিলেন গ্রুপ পর্বে চেক রিপাবলিকের বিপক্ষে। ২০১২ ইউরোতে ডাচদের বিপক্ষে করেন জোড়া গোল। পরে কোয়ার্টার ফাইনালে চেক রিপাবলিকের বিপক্ষে করেন আরেকটি গোল।

রোনালদো ও ইব্রাহিমোভিচ ছাড়াও ইউরোর তিনটি মূল প্রতিযোগিতায় গোল করার কীর্তি আছে আরো পাঁচজনের- জার্গেন ইয়ুর্গেন ক্লিন্সম্যান (১৯৮৮ থেকে ১৯৯৬), ভ্লাদিমির স্মাচার (১৯৯৬ থেকে ২০০৪), থিয়েরি অঁরি (২০০০ থেকে ২০০৮), নুনো গোমেস (২০০০ থেকে ২০০৮), হেল্ডার পোস্তিগা, (২০০৪ থেকে ২০১২)। তবে এই পাঁচজনের কেউই এবারের ইউরোতে নেই। ইতিহাসের হাতছানি তাই রোনালদো ও ইব্রাহিমোভিচের সামনেই।