আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস, স্পোর্টস লীড আজ মাঠে নামছে চ্যাম্পিয়ন ও রানার্স আপ

আজ মাঠে নামছে চ্যাম্পিয়ন ও রানার্স আপ


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৩, ২০১৬ , ১:৫৩ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস,স্পোর্টস লীড


2016_06_13_13_41_অনলাইন স্পোর্টস ডেস্ক: ইউরো ২০১৬ এর লড়াইয়ে একই দিনে মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন স্পেন ও রানার্স আপ ইতালি। বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যায় চেক প্রজাতন্ত্রের বিপক্ষের ম্যাচ দিয়ে মিশন শুরু করবে ২০০৮ ও ২০১২ সালের চ্যাম্পিয়নরা। আর রাত ১টায় বেলজিয়ামের বিপক্ষে লড়াই শুরু করবে ইতালি।

দীর্ঘ দিন ধরে ইউরোপের ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট পরে আছে স্পেন। ২০০৮ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর ২০১২ সালেও সেটা ধরে রাখে। দেখতে দেখতে আরো চার বছর পেরিয়ে গেল। এবার তাদের হ্যাটট্রিক শিরোপার মিশন।

ইউরো শুরু করার আগে কোচ ভিনসেন্ট ডেল বস্কের শিষ্যরা একটা ধাক্কা পেয়েছে। জর্জিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে হেরে গেছে। তাদের সমর্থকদের মনে সন্দেহ সৃষ্টি হয়েছে, যে ২০১৪ বিশ্বকাপের পুনরাবৃত্তি হচ্ছে না তো! দু’বছর আগে ব্রাজিল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হিসেবে মাঠে নেমে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল স্পেন।

ডেভিড ভিয়ার বিদায়ের পর থেকে স্ট্রাইকার নিয়ে সমস্যা আছে স্পেন। দেশটির ইতিহাসে সর্বোচ্চ গোল স্কোরের জায়গায় উপযুক্ত কাউকে এখন পর্যন্ত আবিষ্কার করতে পারেনি। ডিয়াগো কস্তাকে নিয়ে স্বপ্ন দেখলেও তিনি বাদ পড়েছেন। এখন আলভারো মোরাতা বস্কের ভরসা। তার সঙ্গে নোলিতা ও ডেভিড সিলভা দলের হাল ধরতে পারেন।

প্রথম ম্যাচে স্পেনের প্রতিপক্ষ চেক রিপাবলিক অনেকটা দুর্বল দল। বাছাই পর্বে তাদের মতো কোনো দলই বেশি গোল হজম করেনি।

মুখোমুখি লড়াইয়েও এগিয়ে আছে স্পেন। চার বারের দেখায় স্পেনকে কখনো পরাস্ত করতে পারেনি চেক। ইউরো ও বিশ্বকাপ মিলে দু’দলের লড়াইয়ে তিনবার জিতেছে স্পেন। বাকি ম্যাচটি তারা ড্র হয়েছে।

সর্বশেষ পাঁচ ম্যাচের মধ্যে শেষটিতে হেরেছে স্পেন। দুটি ম্যাচে জয়ের সঙ্গে দুটিতে ড্র করেছে। চেক রিপাবলিকও সর্বশেষ ম্যাচে হেরেছে। আর পাঁচ ম্যাচের মধ্যে দুটি জয়, দুটি হারের সঙ্গে ড্র একটি। পরিসংখ্যানের দিকে তাকালে জয়ের স্বপ্ন দেখতে পারে স্পেন।

অন্য দিকে ইতালি ও বেলজিয়াম রাতে মুখোমুখি হচ্ছে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ইতালিকে একবার ১৯৭২ সালে হারিয়েছিল বেলজিয়াম। দুই লেগ মিলে তারা ২-১ গোলে এগিয়ে থেকে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছিল।

১৯৮০ সালে ইউরোতে গোলশূন্য ড্র করেছিল তারা। তাতে স্বাগতিক ইতালিকে পেছনে ফেলে ফাইনালে খেলেছিল বেলজিয়াম।

২০০০ সালের ইউরোতে সহ-স্বাগতিক বেলজিয়ামকে হারিয়ে দেয় ইতালি। গ্রুপ পর্বের সেই ম্যাচে ২-০ গোলে জিতেছিল তারা। বেলজিয়ামের বর্তমান কোচ মার্ক উইলমটস ও ইতালির কোচ অ্যান্টনিও কোন্টে সেই ম্যাচে নিজ নিজ দলের হয়ে খেলেছিলেন।

সর্বশেষ ২০১৫ সালের নভেম্বর মুখোমুখি হয়েছিল দল দুটি। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৩-১ গোলে জিতেছিল বেলজিয়াম।