আজকের দিন তারিখ ১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস বেতন কমানোয় আন্দোলনে লঙ্কান ক্রিকেটাররা

বেতন কমানোয় আন্দোলনে লঙ্কান ক্রিকেটাররা


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ৭, ২০২১ , ১২:৩১ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস


দিনের শেষে ডেস্ক :  শ্রীলংকান ক্রিকেট বোর্ডের নতুন সংকুচিত বেতন স্কেলে চুক্তি করতে অস্বীকৃতি জানিয়েছেন জাতীয় দলের ক্রিকেটরার। যদিও চলতি মাসে ইংল্যান্ড সফরে তারা অংশ নিবেন বলে লংকান বোর্ডকে জানিয়ে দিয়েছেন। ক্রিকেটারদের পক্ষ থেকে নিয়োগকৃত আইনজীবি নিশান প্রেমাতিরত্নে এ সম্পর্কে জানিয়েছেন ক্রিকেট বোর্ড প্যানেলের পরিকল্পনা অনুযায়ী পারফরমেন্স ভিত্তিক নতুন যে পে স্কিম ঘোষণা করা হয়েছে তাতে মত দেননি খেলোয়াড়রা। এই প্যানেলের সদস্যদের মধ্যে বোর্ডের অন্যতম পরিচালাক সাবেক অস্ট্রেলিয়ান তারকা টম মুডিও রয়েছেন।প্রেমাতিরত্নে এক বিবৃতিতে বলেছেন, ‘বেতন সংক্রান্ত বিরোধের সমাধান না হওয়া পর্যন্ত খেলোয়াড়রা বার্ষিক ও ট্যুর সংক্রান্ত সকল চুক্তিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানিয়েছেন।’

শ্রীলংকান ক্রিকেট বোর্ড চুক্তি স্বাক্ষরের ডেডলাইন ৩ জুন থেকে বাড়িয়ে রোববার করার পরেই এই বিবৃতি দেয়া হয়েছে। বিবৃতিতে আরো বলা হয়, আসন্ন ইংল্যান্ড সফরে চুক্তির বাইরে থেকে খেলোয়াড়রা খেলবেন। ইংল্যান্ডের মাটিতে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবার কথা রয়েছে। প্রস্তাবিত বেতন কাঠানো অনুযায়ী সা্েক অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুস ও বর্তমান টেস্ট অধিনায়ক দিমুথ করুনারত্নে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হবেন। এর মধ্যে ম্যাথুসের বার্ষিক বেতন ১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার থেকে কমে ৮০ হাজার ডলারে নেমেছে। আর করুনারত্নের বেতন ৭০ হাজার ডলার থেকে কমে দাঁড়িয়েছে মাত্র ৩০ হাজার ডলার।

গত মাসে নতুন এই বেতন কাঠামো যখন প্রকাশ করা হয় তখনই খেলোয়াড়রা এটিকে অস্বচ্ছ দাবী করে তাদেরকে যেন ক্ষতিগ্রস্থ করা না হয় সেজন্য অনুরোধ জানিয়েছিলেন। একইসাথে গোপনীয় বিষয় জনসমুক্ষে প্রকাশ করার জন্য বোর্ডকে দায়ী করে তারা। খেলোয়াড়দের এই অস্বীকৃতির বিপরীতে তাৎক্ষণিক ভাবে বোর্ডের কোন মন্তব্য পাওয়া যায়নি। তবে জানা গেছেন সাবেক অধিনায়ক অরবিন্দ ডি সিলভা ও মুডির সহায়তায় নতুন করে একটি পারফরমেন্স ভিত্তিক বেতন কাঠামো গঠন করা হচ্ছে যেখানে কার্যত খেলোয়াড়রাই লাভবান হবেন। মার্চে মুডিকে শ্রীলংকান বোর্ডের পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়। মূলত আগামী বিশ্বকাপকে সামনে রেখেই মুডিকে নিয়োগ দেয়া হয়েছে।

নতুন প্রস্তাবনা অনুযায়ী ২৪জন খেলোয়াড়কে জাতীয় দলের বার্ষিক চুক্তির আওতায় আনা হয়েছে। যাদের মধ্যে অল-রাউন্ডার ধনঞ্জয় ডি সিলভা ও উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা সর্বোচ্চ ১ লাখ ডলার করে পাবেন। এই দুজনও অবশ্য নতুন এই বেতন কাঠামো গ্রহণে অস্বীকৃতি জানিয়েছেন।

শ্রীলংকান ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা জানিয়েছেন নতুন চুক্তিতে প্রতিটি ম্যাচের জন্য আলাদা আলাদা অর্থসহ কলম্বোর বাইরে সফরে গেলেও পৃথক ভাবে খেলোয়াড়দের অর্থ বরাদ্দের বিষয়টি যুক্ত করা হয়েছে। এসএলসি সভাপতি শাম্মি সিলভা গত মাসে বলেছিলেন খেলোয়াড়দের আরো বেশী বেতন পাবার অধিকার আছে। এর মাধ্যমে তারা শ্রীলংকাকে র‍্যাংকিংয়ের আরো উপরে উঠাতে সহযোগিতা করতে পারবে। বর্তমান টেস্ট, ওয়ানডে ও টি২০ র‍্যাংক অনুযায়ী লংকনারা যথাক্রমে ১০ম, ৯ম ও ৮ম স্থানে রয়েছে।