আজকের দিন তারিখ ১৪ আগস্ট, ২০২০, শুক্রবার, ৩০ শ্রাবণ, ১৪২৭
সর্বশেষ সংবাদ
স্পোর্টস টেস্টের সপ্তম বোলার হিসেবে পাঁচশ’ স্টুয়ার্ট ব্রডের

টেস্টের সপ্তম বোলার হিসেবে পাঁচশ’ স্টুয়ার্ট ব্রডের


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ৩০, ২০২০ , ১০:১৯ পূর্বাহ্ণ | বিভাগ: স্পোর্টস


দিনের শেষে ডেস্ক : ক্রিকেটের এলিট ফরম্যাটে চতুর্থ পেসার হিসেবে পাঁচশ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন ইংল্যান্ডেন স্টুয়ার্ট ব্রড। তার আগে পেসার হিসেবে কোর্টনি ওয়ালশ, গ্লেন ম্যাকগ্রা ও সতীর্থ জেমস অ্যান্ডারসন টেস্টে পাঁচশ’ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন।

এছাড়া স্পিনারদের মধ্যে মুত্তিয়া মুরালিধরন, শেন ওয়ার্ন ও অনিল কুম্বলের নামের পাশে আছে পাঁচশ’ উইকেট। সব মিলিয়ে টেস্ট ইতিহাসের সপ্তম বোলার হিসেবে পাঁচশ’ উইকেটের এলিট ক্লাবে নিজের নাম লিখিয়েছেন ব্রড।

ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড দ্বিতীয় কম বয়সী ক্রিকেটার হিসেবে নিয়েছেন পাঁচশ’ উইকেট। তার আগে ৩১ বছর ৩৩৪ দিন বয়সে পাঁচশ’ উইকেট তুলে নেন মুরালিধরন। ব্রড পাঁচশ’র ঘরে ঢুকেছেন ৩৪ বছর ৩২ দিন বয়সে। ব্রড এই মালইফলক স্পর্শ করার পথে ১৮ বার এক ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন। এছাড়া এক টেস্টে দশ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন দু’বার।

২০০৭ সালে শ্রীলংকার বিপক্ষে অভিষেক হওয়া ব্রড যে ক’বার ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন সব ক’বার বল হাতে ছিলেন বিধ্বংসী। দশ রানের কম করে রান দিয়ে একটি করে উইকেট তুলে নিয়েছেন তিনি। এছাড়া পাঁচ উইকেট নেওয়া ‌ম্যাচে প্রতি ১৯.১ বল অন্তর উইকেট শিকার করেছেন তিনি।

ব্রড ওয়েস্ট ইন্ডিজ ওপেনার কার্লোস ব্রাথওয়েটকে লেগ বিফোরের ফাঁদে ফেলে তার পাঁচশ’ উইকেট পূর্ণ করেন। সিরিজের তৃতীয় টেস্টেই তিনি তুলে নেন ৯ উইকেট। এর আগে প্রথম ইনিংসে তিনি ৬ উইকেট নেন। তাছাড়া প্রথম টেস্টে দলে জায়গা না পাওয়া ব্রড দুই টেস্টে এরই মধ্যে তুলে নিয়েছেন ১৫ উইকেট।