আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাদেশ শিবগঞ্জে পুকুর খননে হাজার বিঘা ফসলি জমিতে জলাবদ্ধতা

শিবগঞ্জে পুকুর খননে হাজার বিঘা ফসলি জমিতে জলাবদ্ধতা


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ৭, ২০২০ , ৫:৩৩ পূর্বাহ্ণ | বিভাগ: সারাদেশ


শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি :চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় আটটি পুকুর খননের কারণে প্রায় তিন কিলোমিটার এলাকা জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে এবারে চাষিরা রোপা আউশ ধান রোপণ করতে না পারায় তারা উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

উপজেলার শাহবাজপুর ইউনিয়নের উপরচাকপাড়া গ্রামে এক হাজার বিঘা জমির জলাবদ্ধতা দূরীকরণের জন্য ইতিমধ্যে স্থানীয় জমির মালিক ও চাষিরা শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন করেছেন।

জানা গেছে, উপরচাকপাড়া গ্রামের কয়েকজন প্রভাবশালী সরকারি নির্দেশনা উপেক্ষা করে গত বছর ও চলতি বছরে আটটি পুকুর খনন করে। এসব পুকুর খনন করার সময় মাটি দিয়ে পুকুরপাড় উঁচু করে দেয়ায় এবং কয়েকটি বাঁধ দেয়ার ফলে পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়েছে। ব্রিজের তলা মাটি দিয়ে বন্ধ করেছে। ফলে উপরচাকপাড়া গ্রামের হারুণ মাস্টারের বাড়ি থেকে ইয়াসিন আলীর বাড়ি পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে প্রায় এক হাজার বিঘা জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

ইতিমধ্যে প্রায় ৫০ বিঘা জমিতে লাগানো আউশ ধানসহ বীজতলা পানিতে ডুবে নষ্ট হয়েছে। এ ছাড়া জমিতে চাষকৃত পাট ও কলাবাগানের ছোট ছোট গাছগুলো মরতে যাচ্ছে।

এ ব্যাপারে ইসারুলসহ কয়েকজন চাষির সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, এই জমিতে ধান চাষ করে তাদের সারা বছরের ফসলের ব্যবস্থা হতো কিন্তু এবারের জলাবদ্ধতার কারণে ধান রোপণ করা সম্ভব হচ্ছে না। ফলে কৃষকরা সারা বছরের অন্ন সংস্থানের ব্যাপারে উদ্বিগ্ন।

এ ব্যাপারে শাহবাজপুর ইউনিয়নের চেয়ারম্যান অধ্যাপক মোজাম্মেল হকের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হয়। তবে তাকে পাওয়া যায়নি। কৃষকদের অভিযোগের বিষয়ে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. সাকিব আল রাব্বির জানান, সরেজমিন গিয়ে পানি নিষ্কাশনের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।