আজকের দিন তারিখ ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাদেশ ময়মনসিংহ সিটি নির্বাচন : ইভিএমে নারী ভোটারদের আঙুলের ছাপে বিপত্তি

ময়মনসিংহ সিটি নির্বাচন : ইভিএমে নারী ভোটারদের আঙুলের ছাপে বিপত্তি


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ৯, ২০২৪ , ১২:১১ অপরাহ্ণ | বিভাগ: সারাদেশ


ময়মনসিংহ প্রতিনিধি : ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার সকাল ৮টা থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট শুরু হয় যা চলবে বিকেল ৪টা পর্যন্ত। তবে ইভিএমে ভোটে কিছুটা ধীরগতি রয়েছে। ইভিএম মেশিনে কয়েকজন নারীর আঙুলের ছাপ ঠিকমতো না ওঠায় তারা ভোট দিতে সমস্যায় পড়েন। পরে জাতীয় পরিচয়পত্র এনে তাদের ভোট দিতে বলা হয়েছে।
নগরীর মহাকালী গার্লস স্কুল এন্ড কলেজ কেন্দ্রে উৎসবমুখর পরিবেশে নারী ভোটারদের ভোট দিতে দেখা গেছে। এ প্রতিষ্ঠানটিতে নারীদের জন্য দুটি কেন্দ্রের ব্যবস্থা রয়েছে। একটি কেন্দ্রে ভোটার ১৫৬০ জন, অপর কেন্দ্রে ২৪৬০ জন। আগ্রহ নিয়ে ভোটকেন্দ্রে আসেন নারী ভোটাররা। তবে ইভিএম মেশিনে অনভ্যস্ত ভোটারদের ভোট দিতে সময় বেশি লাগছে। এতে ভোটগ্রহণে ধীরগতি দেখা দেয়।
ভোট কেন্দ্রটির সহকারী প্রিজাইডিং অফিসার কাজল চন্দ্র দাস বলেন, নারী ভোটারদের আঙুলের ছাপ নিতে একটু সমস্যা হওয়ায় কিছুটা সময় বেশি লাগছে। আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, ময়মনসিংহ সিটিতে ১২৮টি ভোটকেন্দ্রের ৯৯০টি ভোট কক্ষে ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন ভোটার ভোট দিতে পারবেন। তাদের মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ১ লাখ ৬৩ হাজার ৮৭২ জন। নারী ভোটার ১ লাখ ৭২ হাজার ৬১৫ জন এবং ৯ জন তৃতীয় লিঙ্গের ভোটার। এই সিটিতে মেয়র পদে পাঁচজন, ৩৩টি সাধারণ ওয়ার্ডের মধ্যে কাউন্সিলর পদে ১৪৯ জন এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৬৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। একটি সাধারণ ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।
মেয়র প্রার্থীরা হলেন- ময়মনসিংহ সিটি করপোরেশনের সদ্য সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. ইকরামুল হক টিটু (টেবিল ঘড়ি), জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম (ঘোড়া), উপদেষ্টা পরিষদের সদস্য সাদেক খান মিল্কী টজু (হাতি), কেন্দ্রীয় আওয়ামী লীগের কমিটির কৃষি ও সমবায় বিষয়ক উপকমিটির সদস্য ড. রেজাউল হক (হরিণ) এবং জেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম স্বপন মণ্ডল (লাঙ্গল)। আইনশৃঙ্খলা রক্ষায় বিজিবি, র‍্যাব, পুলিশ, এপিবিএন, আনসার ব্যাটালিয়ন, সাধারণ আনসার মিলে থাকবে ৪ হাজার ৫০০ জন। পাশাপাশি ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছেন। সাধারণ ভোটকেন্দ্রে পুলিশ ও আনসার মিলে ১৬ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৭ জন আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন।
১২৮টি কেন্দ্রের মধ্যে ৪৩টি ভোটকেন্দ্র অতি ঝুঁকিপূর্ণ (অতি গুরুত্বপূর্ণ) এবং ৫৫টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) হিসেবে চিহ্নিত করেছে স্থানীয় প্রশাসন। তবে রিটার্নিং কর্মকর্তা বেলায়েত হোসেন চৌধুরী জানান, তারা সব কেন্দ্রকে সমান গুরুত্ব দিচ্ছেন। ভোটের পরদিন পর্যন্ত নির্বাচনী এলাকায় আইনশঙঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে।