আজকের দিন তারিখ ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাদেশ নোয়াখালীতে পুকুরে ধরা পড়ল রুপালি ইলিশ

নোয়াখালীতে পুকুরে ধরা পড়ল রুপালি ইলিশ


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ২৪, ২০২৪ , ১:০৫ অপরাহ্ণ | বিভাগ: সারাদেশ


নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় পুকুর সেচের সময় একটি ইলিশ মাছ ধরা পড়েছে। গত শুক্রবার সকাল সাড়ে সাতটার দিকে উপজেলার চর ফকিরা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ভূমি মার্কেটসংলগ্ন মিয়া মেম্বারের মাছের খামারের একটি পুকুরে ইলিশটি ধরা পড়ে। এ খবর ছড়িয়ে পড়লে স্থানীয় অনেকেই ইলিশটি দেখতে আসেন।
খামারমালিকের ছেলে পূবালী ব্যাংকের কর্মকর্তা আবু নাছের বলেন, গত বৃহস্পতিবার দিবাগত রাত থেকে শ্যালো মেশিনের মাধ্যমে খামারের একটি পুকুরে সেচ দেওয়া শুরু করেন তিনি। গতকাল সকাল সাড়ে সাতটার দিকে পুকুরের পানি কিছুটা কমে এলে তিনিসহ লোকজন জাল দিয়ে মাছ ধরা শুরু করেন। এ সময় জালে একটি ইলিশ ধরা পড়ে। মাছটি দেখে তিনি নিজেই অবাক হন। পরে আশপাশের অনেকেই আসেন ইলিশটি দেখতে।
আবু নাছেরের ভাষ্য, তাঁদের পুকুরের সঙ্গে নিকটবর্তী বামনী নদী কিংবা ছোট ফেনী নদীর কোনো সংযোগ নেই। কখনো জোয়ারের পানিতে পুকুরের পাড় ডুবে যায়নি। তবে গত বছর তাঁরা নদী থেকে ধরে আনা কিছু কোরাল মাছের পোনা পুকুরে ছেড়েছেন। ধারণা করছেন, ওই পোনার সঙ্গে ইলিশ মাছের পোনাও পুকুরে এসেছে। এখনো পুরো পুকুর সেচা শেষ হয়নি। পুরো সেচা হলে আরও ইলিশ পাওয়া যেতে পারে বলে তাঁর ধারণা। ধরা পড়া ইলিশটি মেপে দেখেননি তাঁরা। তবে মাছটির ওজন ৭০০ থেকে ৮০০ গ্রাম হতে পারে।
জেলা মৎস্য কর্মকর্তা মো. ইকবাল হোসেন বলেন, ধরা পড়া মাছটি ইলিশ, এতে কোনো সন্দেহ নেই। তিনি মাছটির ছবি ও ভিডিও দেখেছেন। নদীর কাছাকাছি এলাকা জোয়ারের পানিতে প্লাবিত হওয়ার কারণে পুকুরে ইলিশ আসার ঘটনা অস্বাভাবিক নয় বলে মনে করেন তিনি। ওই পুকুরেও জোয়ারের পানির সঙ্গে ইলিশ মাছটি আসতে পারে বলে তাঁর ধারণা।