আজকের দিন তারিখ ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস মাশরাফী বিন মোর্ত্তজার ৩৭তম জন্মদিন আজ

মাশরাফী বিন মোর্ত্তজার ৩৭তম জন্মদিন আজ


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ৫, ২০২০ , ১২:৪০ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস


দিনের শেষে প্রতিবেদক : বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সফলতম অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজার ৩৭তম জন্মদিন আজ সোমবার। জাতীয় দলের সাবেক এই অধিনায়ক ১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইলে জন্মগ্রহণ করেন। বর্তমানে নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী জীবনের ৩৭টি বসন্ত কাটিয়ে ৩৮তম বছরে পা দিলেন। জিম্বাবুয়ের বিপক্ষে ২০০১ সালের ৮ নভেম্বর মাত্র ১৮ বছর বয়সে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় নড়াইল এক্সপ্রেসখ্যাত মাশরাফীর। জিম্বাবুয়ের বিপক্ষে ওই সফরেই (২৩ নভেম্বর) ওয়ানডে অভিষেক হয় দেশের অন্যতম আইকনিক এই ক্রিকেটারের। ক্যারিয়ারের দীর্ঘ সময় ইনজুরিতে থাকা ১৯ বছরের ক্যারিয়ারে টেস্ট খেলতে পেরেছেন মাত্র ৩৬টি। সবশেষ সাদা পোশাকে মাশরাফীকে দেখা গেছে ২০০৯ সালে। টেস্টে তাঁর মোট শিকার ৭৮ উইকেট, ব্যাট হাতে তিন ফিফটিতে করেছেন ৭৯৭ রান। ৫০ ওভারের আন্তর্জাতিক ফরম্যাটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২২০ ম্যাচ খেলেছেন মাশরাফী, শিকার করেছেন দেশের সর্বোচ্চ ২৭০ উইকেট। ২০০৬ সালে এক ম্যাচে মাত্র ২৬ রানে ৬ উইকেট নিয়েছিলেন তিনি, যা এখন পর্যন্ত ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সেরা বোলিংয়ের রেকর্ড। ব্যাট হাতে এই ফরম্যাটে তাঁর সংগ্রহ ১৭৮৭ রান। এরপর ২০০৬ সালে দেশের প্রথম টি-২০ ম্যাচ দিয়েই ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে যাত্রা শুরু হয় মাশরাফীর। আনুষ্ঠানিকভাবে এই ফরম্যাট থেকে বিদায় নিয়েছেন ২০১৭ সালের এপ্রিলে। মাঝের সময়ে ৫৪ ম্যাচে ৪২ উইকেট শিকারের পাশাপাশি ১৩৬ স্ট্রাইকরেটে করেছেন ৩৭৭ রান। তবে পরিসংখ্যান দিয়ে মাশরাফী বিন মোর্ত্তজাকে মাপা যাবে না কোনোভাবেই।
এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে অধিনায়ক হিসেবে সবচেয়ে সফল মাশরাফি। ২০১৪-পরবর্তী সময়ে তাঁর হাত ধরেই সেরা সাফল্যগুলো পেয়েছে বাংলাদেশ। খেলেছে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে, পৌঁছে গেছে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে, এশিয়া কাপের রানারআপ হয়েছে দুই আসরেই। এ ছাড়া প্রথমবারের মতো বহুজাতিক সিরিজের শিরোপা এসেছে মাশরাফীর অধিনায়কত্বেই। ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের বিপক্ষে দেশের বাইরে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের শিরোপা এসেছে মাশরাফীর হাত ধরেই।
ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশকে ৮৮ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাশরাফী, যার মধ্যে জিতেছেন ৫০টিতে। বাংলাদেশের আর কোনো অধিনায়ক ৫০ জয়ে দলকে নেতৃত্ব দিতে পারেননি। টি-২০ ফরম্যাটেও মাশরাফির নেতৃত্বে সর্বাধিক ১০টি জয় পেয়েছে টাইগাররা। টি-২০ ফরম্যাট থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নিলেও ওয়ানডে ও টেস্ট থেকে এখনো বিদায় নেননি ম্যাশ।
এদিকে কাকতালীয়ভাবে ২০১৪ সালের ৫ অক্টোবর জন্মগ্রহণ করেছে মাশরাফীর ছেলে সাহেল মোর্ত্তজা। আজ তারও জন্মদিন। মাশরাফীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিমসহ জাতীয় দলের ক্রিকেটাররা। ফেসবুকে ভেরিফায়েড পেজে এক পোস্টে মুশফিকুর রহিম লেখেন, ‘শুভ জন্মদিন ম্যাশ – লাখো মানুষের অনুপ্রেরণা। মাঠ ও মাঠের বাইরে রোল মডেল হওয়ার জন্য ধন্যবাদ। দোয়া ও ভালোবাসা সব সময় কিংবদন্তি।’