আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাত; মালাউইয়ে মৃত্যু বেড়ে ৩০০

ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাত; মালাউইয়ে মৃত্যু বেড়ে ৩০০


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ১৭, ২০২৩ , ১২:২১ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ে গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। প্রবল ঘূর্ণিঝড়ে সৃষ্ট বন্যা ও ভূমিধসের কারণে বহু মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।
ফেব্রুয়ারির শেষের দিকে প্রথম স্থলভাগে আঘাত হানে ফ্রেডি। গত শনিবার ঘূর্ণিঝড়টি দ্বিতীয়বারের মতো দক্ষিণ আফ্রিকার অঞ্চলগুলোতে আঘাত হানে। এটি এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে দীর্ঘস্থায়ী গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়গুলির মধ্যে একটি এবং সাম্প্রতিক বছরগুলোতে আফ্রিকার সবচেয়ে মারাত্মক ঘূর্ণিঝড়গুলির মধ্যে একটি। মালাউই এখন পর্যন্ত ২২৫ জনের মৃত্যুর খবর দিয়েছে। দেশটিতে আরও শতাধিক আহত হয়েছে এবং কিছু মানুষ এখনও নিখোঁজ রয়েছে। মোজাম্বিকে দ্বিতীয়বার আঘাত হানার আগে ঝড়ে মাদাগাস্কার ও মোজাম্বিকে ২৭ জনের মৃত্যু হয়েছিল। টানা বৃষ্টি এবং বিদ্যুৎ বিভ্রাটের কারণে চলতি সপ্তাহে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম ব্যাহত হয়েছে। ঝড়ের কারণে মারাত্মক বন্যা হয়েছে, সড়কগুলো প্লাবিত হয়েছে এবং মৃতদেহ ও ঘর মাটিতে চাপা পড়েছে।
মালাউইয়ের প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা ১৪ দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন। ত্রাণের জন্য তিনি আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন।