আজকের দিন তারিখ ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব পশ্চমি তীরে ৮০০ হক্টের জমি ইসরাইলরে দখলে

পশ্চমি তীরে ৮০০ হক্টের জমি ইসরাইলরে দখলে


পোস্ট করেছেন: delwer master | প্রকাশিত হয়েছে: মার্চ ২৪, ২০২৪ , ১:১৪ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : আর্ন্তজাতকি চাপ সত্ত্বওে অধকিৃত পশ্চমি তীরে ৮০০ হক্টের (১,৯৯৭ একর) জমি দখলে নয়িছেে ইসরাইল। অধকিারর্কমীরা এটাকে গত এই দশকে ফলিস্তিনিি ভূমি দখলে ইসরাইলরে অন্যতম বড় পদক্ষপে বলে র্বণনা করছেনে। শুক্রবার র্বাতা সংস্থা এএফপি এক প্রতবিদেনে জানয়িছে,ে ইসরাইলরে র্অথমন্ত্রী বজোললে স্মোট্রচি দখলকৃত উত্তর র্জডান উপত্যকার এলাকাটকিে ‘রাষ্টীয় ভূম’ি হসিাবে ঘোষণা দয়িছেনে। আলজাজরিা।  ইসরাইলরে অবধৈ বসতি নজরদারি করা সংস্থা পসি নাউ জানয়িছে,ে ইসলাইল ১৯৯৩ সালরে অসলো চুক্তরি পর যসেব এলাকা দখল করছেে সগেুলোর মধ্যে নতুন করে দখল করা এলাকাটরি আয়তন সবচয়েে বড়। আর্ন্তজাতকি বরিোধতিা সত্ত্বওে গত কয়কে দশকে পশ্চমি তীরে বহু ভবন নর্মিাণ করছেে ইসরাইল। ফলিস্তিনিি ভূখণ্ডে এখন চার লাখ ৯০ হাজাররেও বশেি ইসরাইলি অবধৈভাবে বাস করছ।ে তাদরে সঙ্গইে সখোনে প্রায় ৩০ লাখ ফলিস্তিনিি বসবাস করনে। একই দনিে ফলিস্তিনিকে স্বাধীন রাষ্ট্ররে স্বীকৃতরি ঘোষণা দয়িছেে ইউরোপরে আরও ৪ দশে। দশে চারটি হলো- স্পনে, আয়ারল্যান্ড, স্লোভনেয়িা ও মাল্টা।

আনাদোলুর প্রতবিদেনে বলা হয়ছে,ে দশে চারটরি নতোরা শুক্রবার বলেজয়িামরে ব্রাসলেসে ইউরোপীয় কাউন্সলিরে বঠৈকরে পর যৌথভাবে এ ঘোষণা দনে। নতোরা মনে করনে, মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি ও স্থতিশিীলতা র্অজনরে একমাত্র উপায় হলো দ্বরিাষ্ট্রীয় সমাধানরে বাস্তবায়ন। এদকিে গাজার আল শফিা হাসপাতালে ইসরাইলরে হামলা অব্যাহত রয়ছে শুক্রবার ইসরাইলরে নৃশংস হামলায় অন্তত ৮২ ফলিস্তিনি নহিত হয়ছেনে। আহত হয়ছেনে ১১০ জন। শনবিার রাফা ও খান ইউনসি শহররে মধ্যর্বতী একটি ভবন থকেে চার শশিুসহ ৫ ফলিস্তিনিরি মরদহে উদ্ধার করা হয়। ভবনটি ইসরাইলি হামলায় ধসে পড়ছেলি। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি বাহনিীর নর্বিচিার হামলায় নহিতরে সংখ্যা ছাড়য়িছেে ৩২ হাজার। শনবিার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানয়িছে,ে ৭ অক্টোবর থকেে নর্বিচিার হামলায় ৩২ হাজার ৭০ জন ফলিস্তিনিি নহিত হয়ছেনে। এ সময় আরও ৭৪ হাজার ২৯৮ ফলিস্তিনিি আহত হয়ছেনে। নহিতদরে মধ্যে বশেরি ভাগই নারী ও শশিু। গাজায় অভযিানরে কারণে ইসরাইলকে ভালো চোখে দখেছনে না র্মাকনি তরুণরা। একই সঙ্গে বাইডনে প্রশাসন গাজা যুদ্ধে যে নীতি গ্রহণ করছে,েএর সঙ্গওে একমত নন তারা। ১৮-২৯ বছররে তরুণদরে মধ্যে এ জরপি চালানো হয়ছে। পউি রসর্িচ সন্টোররে একটি জরপিে দখো গছে,ে ৪৬ শতাংশ তরুণ মনে করনে, ৭ অক্টোবর হামাসরে হামলার জরেে ইসরাইল যে পদক্ষপে নয়িছেে তা গ্রহণযোগ্য নয়।

গাজায় যুদ্ধবরিতি নয়িে বারবার ভটেো দওেয়া দশে যুক্তরাষ্ট্রই এবার অবলিম্বে যুদ্ধবরিতরি প্রস্তাব তুলছেে জাতসিংঘ। কন্তিু এবার জাতসিংঘরে নরিাপত্তা পরষিদে যুক্তরাষ্ট্ররে তোলা এ প্রস্তাবে ভটেো দয়িছেে চীন ও রাশয়িা। ভটেো দওেয়ার পর জাতসিংঘে নযিুক্ত রাশয়িার দূত ভাসলিি নবোঞ্জা বলনে, এ প্রস্তাব হলো যুক্তরাষ্ট্ররে ভণ্ডাম। গাজায় প্রথম দকিে ইসরাইলকে থামাতে কছিু করনেি যুক্তরাষ্ট্র। তারা এমন সময় যুদ্ধবরিতরি কথা বলছে, যখন গাজা র্কাযত পৃথবিী থকেে নশ্চিহ্নি হয়ে গছে। আমরা এখানে একটি পুরোনো ভণ্ডামরি প্রর্দশনী দখেছ।