আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব এক দশক পর সিরিয়ায় রাষ্ট্রদূত নিয়োগ দিল বাহরাইন

এক দশক পর সিরিয়ায় রাষ্ট্রদূত নিয়োগ দিল বাহরাইন


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ৩১, ২০২১ , ৪:২৮ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  প্রায় এক দশক পর সিরিয়ায় রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে উপসাগরীয় দেশ বাহরাইন। সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার প্রাককালে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়। এ প্রেক্ষাপটে দামাস্কে দূতাবাস বন্ধ করে দেয় বাহরাইন। খবর আল জাজিরার। বাহরাইনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বিএনএ বৃহস্পতিবার জানায়, (সিরিয়ার প্রেসিডেন্ট) বাশার আল আসাদের সঙ্গে মধ্যপ্রাচ্যের অনেক দেশের কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের প্রেক্ষাপটে ওয়াহিদ মুবারক সাইয়ারকে সিরিয়ার রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

২০১১ সালে সিরিয়ায় বিক্ষোভকারীদের ওপর সিরিয়া সরকারের দমনপীড়নের জেরে উপসাগরীয় দেশগুলো দামাস্কে তাদের মিশন বন্ধ করে দেয়। পরবর্তীতে এ বিক্ষোভ যুদ্ধে রূপ নেয়। পাশাপাশি বাহরাইনেও সিরিয়ার দূতাবাস পুনঃরায় সক্রিয় করা হবে বলে জানা গেছে।

এর আগে গত মাসে সংযুক্ত আরব আমিরাত সিরিয়ার দামাস্কে তাদের দূতাবাস চালু করে। আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীও সিরিয়া সফর করেন এবং সেখানে প্রেসিডেন্ট আসাদের সঙ্গে সাক্ষাৎ করেন। উপসাগরীয় দেশগুলোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপিত হওয়ার কারণে সিরিয়া আবার আরব লীগে ফিরছে বলে মনে করা হচ্ছে। দীর্ঘ গৃহযুদ্ধের পর সিরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন করা প্রথম দেশ ওমান। গত বছর তারা সিরিয়ায় রাষ্ট্রদূত নিয়োগ দেয়।