আজকের দিন তারিখ ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাদেশ বরিশাল নগরীতে জলাবদ্ধতা, নগরবাসীর ভোগান্তি

বরিশাল নগরীতে জলাবদ্ধতা, নগরবাসীর ভোগান্তি


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ৭, ২০২৩ , ৫:৪৬ অপরাহ্ণ | বিভাগ: সারাদেশ


বরিশাল থেকে এম.কে. রানা : বরিশালে ভারী বৃষ্টিতে তলিয়ে গেছে নগরীর বিভিন্ন সড়ক। সকাল থেকে বৃষ্টির পানি জমে নগরীর বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে নগরবাসী। পয়ঃনিস্কাশনের নগর কর্তৃপক্ষের গাফিলতিতে এমন ভোগান্তি বলে দাবি নগরবাসীর। বরিশাল আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক মাসুদ রানা রুবেল জানিয়েছেন, শনিবার দুপুর ১২টা পর্যন্ত ৭৪ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সকাল থেকে ১৫ থেকে ২০ কিলোমিটার বেগে বাতাস বয়ে গেছে। কোথাও ৪০ থেকে ৪৫ কিলোমিটার বেগেও বাতাস বইছে। বরিশাল নদী বন্দরে ১ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। তিনি আরও বলেন, আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তাতে নগরীতে পানি জমার কথা না। নগরীর ড্রেনেজ ব্যবস্থার কারণে পানি জমতে পারে।
এদিকে রাস্তায় পানি জমে থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন হেঁটে চলাচলকারী পথচারীরা। তবে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা। জলাবদ্ধতার এই কারণ হিসেবে নগর কর্তৃপক্ষকে দুষছেন নগরবাসী। তারা বলছেন, ড্রেনেজ ব্যবস্থা ভালো না থাকায় পানি নামছে না।
নগরীর বগুড়া রোডের বাসিন্দা সোহেল খান জানান, সামান্য বৃষ্টি হলেই বগুড়া রোড, সদর রোড, কাকলীর মোড় মুন্সির গ্যারেজসহ বিভিন্ন সড়ক তলিয়ে যায়। সিটি করপোরেশন কর্তৃপক্ষ নিয়মিত ড্রেন পরিষ্কার না করায় মূলত এই জলাবদ্ধতার সৃষ্টি হয় বলে মনে করেন তিনি। নগরের গোরস্থান রোডের বাসিন্দা রুবেল হাওলাদার বলেন, এত বৃষ্টি হয়েছে অথচ নদীতে পানি নেই। কিন্তু বরিশাল নগরীর প্রধান প্রধান সড়কগুলো হাঁটু পানিতে তলিয়ে গেছে। এর মূল কারণ হচ্ছে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ভালো না। এজন্য নগর কর্তৃপক্ষই দায়ী।