আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য পাথর সংকটে থমকে আছে তর্ত্তিপুর ব্রিজ নির্মাণকাজ

পাথর সংকটে থমকে আছে তর্ত্তিপুর ব্রিজ নির্মাণকাজ


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ৫, ২০২০ , ৫:২১ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


চাঁপাইনবাবগঞ্জ (শিবগঞ্জ) প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাগলা নদীর ওপর তর্ত্তিপুর ব্রিজ নির্মাণের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ না হওয়ার আশঙ্কা রয়েছে। পাথর সংকটের কারণেই থমকে আছে নির্মাণকাজ। নির্দিষ্ট সময়ে এর কাজ শেষ করা সম্ভব হবে না বলে জানান স্থানীয়রা।

জানা যায়, শিবগঞ্জ উপজেলার চর এলাকার কয়েকটি ইউনিয়নের জনগণের সহজ যোগাযোগ ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে গত ২০১৮ সালে পাগলা নদীর ওপর তর্ত্তিপুর ব্রিজ নির্মাণকাজের উদ্বোধন করা হয়।

ব্রিজ নির্মাণের কাজ করার জন্য দায়িত্ব পান ঢাকার পিপিএল-এআর (জেভি) নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। তৎকালীন স্থানীয় সংসদ সদস্য গোলাম রাব্বানী ২০১৮ সালের ২০ মে প্রায় ১৭ কোটি ৬ লাখ ৯১ হাজার ৯৯৫ টাকা ব্যয়ে ব্রিজটির নির্মাণকাজ উদ্বোধন করেন। ঠিকাদার নির্মাণকাজের প্রথম দিকে দ্রুতগতিতে কাজ এগিয়ে নিলেও মাঝপথে এসে থমকে যায় নির্মাণকাজ।

কারণ হিসেবে ঠিকাদারি প্রতিষ্ঠান পিপিএল-এআর (জেভি) ও একজন প্রকৌশলী জানান, সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ হওয়ার কারণেই মাঝ পথেই নির্মাণকাজ বন্ধ হয়েছে বলে অজুহাত দেখায়। কাজের শুরু থেকে প্রায় দেড় বছর পার হলেও ব্রিজটির নির্মাণকাজ দ্রুতগতিতে সম্পন্ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় জনগণ।

তবে ঠিকাদারি প্রতিষ্ঠান বলছে- ২০২০ সাল পর্যন্ত মেয়াদ রয়েছে। এ মেয়াদের মধেই কাজ শেষ করা যাবে। চরাঞ্চলের অনেক বাসিন্দা জানান, সরকার এ এলাকার হাজারও জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে ব্রিজটি নির্মাণের উদ্যোগ নেয়। তবে দ্রুত কাজ শেষ না হওয়ার কারণে জনগণ দুর্ভোগে রয়েছেন।

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি প্রকৌশলী জাহিদ হোসেন জানান, তর্ত্তিপুর ব্রিজের কাজ প্রায় ৭০ শতাংশ ইতিমধ্যে শেষ হয়েছে। দরপত্র অনুযায়ী কাজ শেষ করতে নিয়মিত ৫০-৬০ জন শ্রমিক প্রতিনিয়ত কাজ করছেন। আশা করা হচ্ছে, চলতি বছরেই ব্রিজ নির্মাণের কাজ শেষ করা সম্ভব হবে।
অন্যদিকে এ ব্রিজের নির্মাণকাজের বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের কর্মকর্তা (ব্রিজের তদারকি দায়িত্বরত)

সফিকুল ইসলাম জানান, পাথর সরবরাহে কোনো সমস্যা না হলে সঠিক সময়ে ব্রিজের নির্মাণকাজ সম্পন্ন হবে বলে তিনি জানান।