আজকের দিন তারিখ ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য আগের দামে ফিরল টিসিবির চিনি

আগের দামে ফিরল টিসিবির চিনি


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ৭, ২০২৪ , ১:০৮ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : ঘোষণার পরদিনই চিনির বাড়তি দাম বাতিল করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। বৃহস্পতিবার টিসিবির মুখপাত্র হুমায়ূন কবির এক অডিও বার্তায় সাংবাদিকদের জানান, টিসিবির চিনির মূল্য ১০০ টাকা নয়, আগের মূল্য ৭০ টাকাই থাকবে।
এর আগে বুধবার প্রতিকেজি চিনির দাম একলাফে ৩০ টাকা বাড়িয়ে ১০০ টাকা নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করে টিসিবি। ঘোষণার একদিন পর বৃহস্পতিবার এ দাম বাতিল করে আগের দাম পুনর্বহালের কথা জানাল সংস্থাটি।
এ বিষয়ে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, ভর্তুকি কমাতে চিনির দাম সমন্বয় করতে হয়েছে; এরপরও সরকার আগের চেয়ে বেশি পরিমাণে ভর্তুকি দিচ্ছে। চিনির নতুন নির্ধারিত দাম বাতিল করে আগের দাম পুনর্বহাল রাখা হয়েছে। অর্থাৎ এখন প্রতিকেজি চিনি ৭০ টাকা কেজি দরে কিনতে পারবেন ক্রেতারা।
সরবরাহ না থাকায় গত বছর আগস্টে চিনি বিক্রি করেনি টিসিবি। পরের ২-৩ মাস কিছু কিছু এলাকায় ৭০ টাকা দরে চিনি বিক্রি করে সংস্থাটি। তবে মাঝে গত ২-৩ মাস চিনি বিক্রি বন্ধ ছিল। আগামীকাল থেকে আবার চিনি বিক্রি শুরু হলেও কেজিতে দাম বাড়ানো হয়েছে ৩০ টাকা।
এদিকে রাজধানীর কয়েকটি খুচরা বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, আজ প্রতি কেজি খোলা চিনি ১৪০ থেকে ১৪৫ এবং প্যাকেট চিনি ১৪৫ থেকে ১৪৬ টাকায় বিক্রি হয়েছে।
টিসিবি জানিয়েছে, প্রত্যেক কার্ডধারী পরিবারের মধ্যে চিনি ছাড়াও ২ লিটার রাইসব্রান বা সয়াবিন তেল, ২ কেজি মসুর ডাল, এক কেজি চিনি, এক কেজি খেজুর ও ৫ কেজি চাল বিক্রি করা হবে। প্রতি লিটার তেলের দাম ১০০ টাকা। এ ছাড়া প্রতি কেজি মসুর ডাল ৬০, চিনি ১০০, খেজুর ১৫০ এবং চাল ৩০ টাকা দরে কিনতে পারবেন কার্ডধারী ক্রেতারা।ক্রেতারা ডিলারদের স্থায়ী স্থাপনা বা দোকান থেকে পণ্য কিনতে পারবেন। ডিলাররা তাদের সময় নির্ধারিত তারিখ ও সময় পরিকল্পনা অনুযায়ী পণ্য বিক্রি করবেন।