আজকের দিন তারিখ ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাদেশ তৃণমূলের উন্নয়নের সংবাদ তুলে ধরবে ইনফোলিডারা

তৃণমূলের উন্নয়নের সংবাদ তুলে ধরবে ইনফোলিডারা


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১২, ২০১৬ , ২:৩৯ অপরাহ্ণ | বিভাগ: সারাদেশ


TTবগুড়া: সরকারের তৃণমূলের সাফল্যের কথা তুলে ধরবে দেশের ১০ হাজার উদ্যোক্তা। এজন্য তাদের ইনফোলিডার হিসেবে গড়ে তোলা হচ্ছে। যাতে তারা তৃণমূলের সঠিক তথ্য প্রচার করতে পারে।

রোববার বগুড়ায় জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমিতে (নেকটার) রাজশাহী ও রংপুর বিভাগের মাস্টার ট্রেইনার তৈরির লক্ষ্যে তিন দিনব্যাপী প্রশিক্ষক-প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা ও উন্নয়ন) সুশান্ত কুমার সাহা বলেন, সরকারের পরিকল্পনায় রয়েছে ভবিষ্যতে দেশের চার হাজার ৫৫০টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের প্রতিটিকে একেকটি মিনি বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সেন্টার হিসেবে গড়ে তোলার। এসব সেন্টার থেকে আউটসোর্সিং ও ই-কমার্স পরিচালিত হবে। আউটসোর্সিংয়ের জন্য আর্টিকেল রাইটিংয়ের প্রয়োজন, তেমনি ই-কমার্সের বিপণনের জন্য প্রয়োজন সোস্যাল মিডিয়া এবং গণমাধ্যমে প্রচার। ইনফোলিডারের প্রশিক্ষণ উদ্যোক্তাদের সংবাদ, প্রতিবেদন ও ফিচার লেখায় দক্ষ করে তুলবে।

অধ্যাপক শফিউল আলম ভূইয়া বলেন, ইউডিসিগুলো তৃণমূলের তথ্যপ্রবাহের বিরাট সুযোগ তৈরি করেছে। আর এক্ষেত্রে ইনফোলিডাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। স্থানীয় আর্থ-সামজিক উন্নয়নের চিত্র তুলে ধরে মানুষকে সমৃদ্ধ করতে পারে।

নেকটারের পরিচালক এস এম ফেরদৌস আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বগুড়ার জেলা প্রশাসক আশরাফ উদ্দিন ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এলআইসিটি প্রকল্পের কমিউনিকেশন স্পেশালিস্ট অজিত কুমার সরকার।

তৃণমূলের তথ্যজানালা কর্মসূচির সামগ্রিক কার্যক্রম নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন তথ্যসেবা বার্তা সংস্থার (টিএসবি)’র নির্বাহী সম্পাদক ড. অলিউর রহমান। এ কর্মশালায় রাজশাহী ও রংপুর বিভাগের ৩২জন প্রশিক্ষক প্রশিক্ষণ নিচ্ছেন।

প্রশিক্ষক হিসেবে অন্যান্যদের মাঝে রয়েছেন বাংলাদেশ অবজারভারের নির্বাহী সম্পাদক সৈয়দ বদরুল আহসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শফিউল আলম, টিএসবির নির্বাহী পরিচালক ড. অলিউর রহমান, আউটসোর্সিং ও ই-কমার্স বিশেষজ্ঞ মিনার মসুদ ও সোহেল রানা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘তৃণমূলের তথ্য-জানালা’ কর্মসূচির আওতায় দেশের ৬৪টি জেলার প্রত্যেক জেলায় ২ জন করে মোট ১২৮ জনকে প্রশিক্ষক-প্রশিক্ষণের মাধ্যমে মাস্টার ট্রেইনার হিসেবে গড়ে তোলা হচ্ছে।

ইতোমধ্যে ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের মাস্টার ট্রেইনারদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। এসব মাস্টার ট্রেইনার ও রিসোর্স পারসনরা ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) ১০ হাজার উদ্যোক্তাকে প্রতিবেদন ও ফিচার লিখন এবং আউটসোর্সিং ও ই-কমার্স বিষয়ের ওপর প্রশিক্ষণ দেবে। প্রশিক্ষণ পরবর্তীতে নিয়মিত ফিচার ও প্রতিবেদন এবং আউটসোর্সিং ও ই-কমার্স পরিচালনার মাধ্যমে ইউডিসি উদ্যোক্তারা ইনফোলিডার হিসেবে গড়ে উঠবে। এর পাশাপাশি এ প্রশিক্ষণ তাদের ইউডিসিতে মিনি বিজনেস প্রসেস আউটসোর্সিং সেন্টার (বিপিও) পরিচালনায় দক্ষ করে তুলবে।

তিন বছর মেয়াদী ‘তৃণমূলের তথ্যজানালা’ কর্মসূচি বাস্তবায়নে পরামর্শ সহায়তা দিচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম। আর এ কর্মসূচির বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে তথ্যসেবা বার্তা সংস্থা (টিএসবি)।