আজকের দিন তারিখ ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাদেশ চৌমুহনী-মাইজদী ফোরলেন সড়কের ফুটপাত অবৈধ দখলে, প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা

চৌমুহনী-মাইজদী ফোরলেন সড়কের ফুটপাত অবৈধ দখলে, প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১২, ২০২৩ , ৪:৩৪ অপরাহ্ণ | বিভাগ: সারাদেশ


বেগমগঞ্জ(নোয়াখালী) থেকে গোলাম মহিউদ্দিন নসু : নোয়াখালীর চৌমুহনী-মাইজদী ফোরলেন সড়কের ফুটপাতগুলো অবৈধ দখল করে নানা প্রকারের ব্যবসা, রাস্তার উপর বিভিন্ন গাড়ীর স্ট্যান্ড এবং হাটবাজার বসছে । বেপরোয়া গতিতে যানবাহন চলাচল এর কারনে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। গত এক মাসে এ সড়কে ছোট বড় অর্ধশত দুর্ঘটনার ঘটনা ঘটেছে। বেগমগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে রাস্তার উপর রাখা বিভিন্ন মালামাল সরিয়ে নেয়া সহ ফুটপাত দখলমুক্ত রাখতে বলা হলেও কোন কার্যকরী ব্যবস্থা হচ্ছে না। রহস্যজনক কারনে অবৈধ দখলদাররা এখনো বহাল তবিয়তে রয়েছে।
সরেজমিনে দেখা গেছে, পুলিশ ও স্থানীয় রাজনৈতিক ছত্রছায়ায় ক্যাডারদের মাসোহারা দিয়ে নোয়াখালীর চৌমুহনী-মাইজদী সড়কের বেগমগঞ্জের চৌমুহনী বড়পোল থেকে করিমপুর রোড পর্যন্ত,চৌরাস্তার চারপাশে, রমজান বিবি বাজার,একলাশপুর বাজার,গাবুয়া বাজার এলাকায় দুপাশের ফুটপাতে হকার সহ বিভিন্ন ব্যবসায়ীরা রাস্তার উপর ইট,বালু, কংক্রিট, ভাংগাড়ী মালামাল ও স”মিলের গাছের গুঁড়িসহ বিভিন্ন মালামাল রেখে ফুটপাত দখল করায় জন ও যান চলাচলে মারাত্বক বিঘ্ন সৃষ্টি হচ্ছে। মাঝে মধ্যে দু’একজন পথচারী সাহস করে প্রতিবাদ করলেও উলটো তাদের হাতে প্রায়ই নাজেহাল হতে হয়। এতে করে এসব এলাকায় প্রতিনিয়ত দুর্ঘটনার ঘটনা ঘটছে। এ ছাড়াও সড়ক ও জনপদ বিভাগের ফুটপাতের জায়গা দখল করে বসেছে বিভিন্ন দোকান। হকারদের ভ্যানগাড়ি,রাস্তার উপর রিক্সা, সিএনজির স্ট্যান্ড ও খুপরি দোকানের কারনে পথচারীদের হাটার জায়গা থাকেনা। ড্রেনের ওপর মানুষের চলাচলের জন্য দেয়া ¯øাাবগুলোও বর্তমানে হকারদের দখলে। চৌরাস্তায় প্রতিদিন সকাল বেলায় ফুটপাত দখল করে রাস্তার উপর মাছের ব্যবসা করা হয়। রমজান বিবি বাজার ও তৎসংলগ্ন এলাকায় রাস্তার উপর ইট, বালু ,কংক্রীট ও গাছের গুঁড়ি রেখে ব্যবসা করছে এবং রমজানবিবি- জিরতলী সড়কের মুখে রাস্তার উপর ব্যাটারী চালিত অটো রিক্সা,সিএনজি ও ভেন গাড়ীর স্ট্যান্ড বসিয়ে এক শ্রেনীর চাঁদাবাজরা বাজার ইজারার নামে প্রতি যানবাহন থেকে ১৫ থেকে ২০ টাকা করে আদায় করছে।একলাশপুর বাজারে রীতিমত রাস্তার উপর হাট বসে।
কয়েকজন এলাকাবাসী জানান, মাঝে মধ্যে হকারদের উচ্ছেদ করা হলেও রহস্য জনক কারনে তারা আবার পুনরায় রাস্তায় বসে যায়। এতে জনসাধারণের ভোগান্তি থেকেই যায়। এলাকাবাসী উর্ধত্বন কর্তৃপক্ষের জোর হস্তক্ষেপ কামনা করছে। সড়ক ও জনপদ বিভাগ নোয়াখালী ফুটপাত দখল ও যানবাহনের বেপরোয়া গতির কারণে সড়ক দুর্ঘটনার বিষয়টি স্বীকার করেন। নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, সড়কে ফুটপাতে দখলদারদের উচ্ছেদ করার জন্য দ্রæত সময়ের মধ্যে অভিযান চালানো হবে।