আজকের দিন তারিখ ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড অবৈধ অভিবাসীদের আটক করা যাবে না

অবৈধ অভিবাসীদের আটক করা যাবে না


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৭, ২০১৬ , ৬:১৫ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


2কাগজ অনলাইন ডেস্ক: ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে অবৈধভাবে প্রবেশকারী অভিবাসীদের শুধু অবৈধভাবে প্রবেশের কারণেই আটক করা যাবে না বলে রায় দিয়েছে ইইউ আদালত।

রায়ে বলা হয়, ইইউভুক্ত দেশগুলোর বাইরের দেশ থেকে সংস্থাটির সদস্য দেশে অবৈধভাবে প্রবেশকারী কোনো অভিবাসীকে আটক করা যাবে না। এর পরিবর্তে যেসব অভিবাসী অবৈধভাবে ইইউভুক্ত দেশগুলোতে অবস্থান করছে তাদের নিজ দেশে ফেরত পাঠাতে হবে।

ইউরোপের শেনজেন পাসপোর্টমুক্ত এলাকা দিয়ে যারা অবৈধভাবে ইউরোপে প্রবেশ করবে তাদের ক্ষেত্রে এ রায় কার্যকর হবে। ইইউ নীতির সমালোচকরা এতে ক্ষুদ্ধ হলেও রায়টির বেশ কিছু গুরুত্বপূর্ণ দিক রয়েছে।

বেলজিয়ামের ভুয়া ভ্রমণ নথি ব্যবহার করে ফ্রান্সে আসা ঘানার এক নাগরিকের করা আবেদনের প্রেক্ষিতে এই রায় দেয় আদালত। এর আগে ঘানার ওই নাগরিক সেলিনা আফামকে অবৈধভাবে ফ্রান্সে প্রবেশের দায়ে গ্রেপ্তার করে দেশটির পুলিশ। এটা ছিল অবৈধভাবে প্রবেশকারীদের দেশে ফেরত পাঠাতে ইইউর নীতি ‘রিটার্ন ডিরেকটিভ’র পরিপন্থি।

ইইউ ডিরেকটিভ অনুসারে, স্বেচ্ছায় ইউরোপ ছাড়ার জন্য একজন নাগরিককে ৩০ দিন সময় দেয়া হবে। এরপরও জোরজবরদস্তি করা যাবে না। অথবা তার জীবন বিপদাপন্ন হয়ে উঠতে পারে এমন কিছু করা যাবে না। তবে নতুন এ রায় যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের জন্য প্রযোজ্য হবে না। কারণ তারা শেনজেনভুক্ত দেশ নয়।