আজকের দিন তারিখ ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অন্যান্য স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ক সেমিনার ও মহড়া অনুষ্ঠিত

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ক সেমিনার ও মহড়া অনুষ্ঠিত


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২৮, ২০২৩ , ১:০৬ পূর্বাহ্ণ | বিভাগ: অন্যান্য


অগ্নিদুর্ঘটনায় সচেতনতা সৃষ্টিতে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উদ্যোগে ২৭ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে ‘অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ক এক সেমিনার ও প্রশিক্ষণ মহড়া’ অনুষ্ঠিত হয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স (জোন-০১, ঢাকা) এর সার্বিক সহযোগিতায় এ অগ্নি প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক (ডি.এডি.) ফয়সালুর রহমানের নেতৃত্বে একদল ফায়ার ফাইটার কর্মী এতে সহায়তা করেন।
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মনিরুজ্জামান, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন বি.সি. বসাক, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ও সহযোগী অধ্যাপক ফারহানা চৌধুরী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন দিলশাদ মেহজাবিন, আইন বিভাগের চেয়ারপার্সন ড. সেলিনা আক্তার, প্রক্টর ড. আ.ন.ম. আরিফুর রহমান এবং সহকারী প্রক্টরবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ারিং বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা। উপাচার্য অধ্যাপক ড. মনিরুজ্জামান অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে জনসচেতনতার ওপর গুরুত্বারোপ করেন। তিনি প্রশিক্ষণ দেয়ার জন্য ফায়ার সার্ভিসকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।
মহড়ার আগে সেমিনারে আগুন লাগার কারণ, গ্যাস সিলিন্ডারের আগুন, অগ্নিপ্রতিরোধ, অগ্নি নির্বাপন, উদ্ধারকার্য বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের বাস্কেটবল মাঠে বিশেষ মহড়া অনুষ্ঠিত হয়। এতে ফায়ার সার্ভিসের কর্মীরা অগ্নিকাণ্ডের কারণ, অগ্নি নির্বাপনের বিভিন্ন কৌশল, উপকরণের ব্যবহারের ওপর প্রশিক্ষণ দেন। শিক্ষক-শিক্ষার্থীরা এ মহড়ায় সক্রিয়ভাবে অংশ নেন। এই প্রশিক্ষণের মাধ্যমে সবার মধ্যে অগ্নিকাণ্ড বিষয়ে আত্মসচেতনতা তৈরি হবে- এমন আশাবাদ ব্যক্ত করা হয়।