আজকের দিন তারিখ ১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য শেয়ারবাজারে আধা ঘণ্টায় ৪০০ কোটি টাকার লেনদেন

শেয়ারবাজারে আধা ঘণ্টায় ৪০০ কোটি টাকার লেনদেন


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ৭, ২০২১ , ১২:৪৪ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে ডেস্ক :  দেশের শেয়ারবাজারে সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে লেনদেনের শুরুতে বেশ ভালো গতি দেখা যাচ্ছে। প্রথম আধা ঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাড়ে ৪০০ কোটি টাকার লেনদেন হয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এতে বেড়েছে প্রধান মূল্য সূচক। এর আগে গত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রস্তাবিত এই বাজেটে কর্পোরেট কর হার কমানোর প্রস্তাব দেয়া হয়।

অর্থমন্ত্রী নতুন বছরের প্রস্তাবিত বাজেট দেয়ার পর সাড়ে ১০ বছর বা ২০১০ সালের ৬ ডিসেম্বরের পর ঢাকা স্টক এক্সচেঞ্জে সর্বোচ্চ লেনদেন হলো। এই রেকর্ড লেনদেনের পর সোমবার লেনদেনের শুরুতে প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্টে বেড়ে যায়। তবে বেশকিছু প্রতিষ্ঠানের দরপতন হওয়ায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কমে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৩৪ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ১ পয়েন্ট কমেছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৭ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬টির। আর ৫৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪৫৮ কোটি ৭৭ টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৮ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২১ কোটি ৪২ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৩৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।