আজকের দিন তারিখ ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব যুক্তরাষ্ট্রকে তালেবানের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্রকে তালেবানের হুঁশিয়ারি


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ১০, ২০২১ , ১০:৫৯ পূর্বাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র তালেবানের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে যুক্তরাষ্ট্রকে পরিষ্কার বার্তা দিয়ে রাখল তালেবান। তালেবানের প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রকে আফগানিস্তানের বর্তমান সরকারকে দুর্বল করার কোনো চেষ্টা চালানো অনুচিত বলে মনে করেন। হুঁশিয়ারি দিয়ে তারা বলেন, আফগানিস্তানের ক্ষমতাসীন সরকারকে অস্থিতিশীল করে না তুলতে। তাহলে ফল ভালো হবে না।

আফগানিস্তান থেকে আগস্টের শেষদিকে সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। কিন্তু এরই মধ্যে আগস্টের মাঝামাঝি দেশটির শাসনে চলে আসে তালেবানরা। তালেবানরা কাবুল দখল করে নেয়ার পর থেকে যুক্তরাষ্ট্র তালেবানদের সঙ্গে যোগাযোগ রেখে আসছে; তবে তাদের মধ্যে কোনো বৈঠক হয়নি। প্রথম এই মুখোমুখি বৈঠক হল। কাতারের রাজধানী দোহায় শুরু হয়েছে দুই দিনের বৈঠক।

প্রথম দিনের বৈঠক শেষে আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি আফগানিস্তানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বখতারকে বলেন, আমরা তাদের পরিষ্কার করে বলে দিয়েছি যে আফগান সরকারকে অস্থিতিশীল করার কোনো ধরনের চেষ্টা চালানো হলে তার ফল ভালো হবে না।

এছাড়া এক বিবৃতিতে মুত্তাকি বলেন, আফগানিস্তানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখাটা সবার জন্যই ভালো হবে। আফগানিস্তানের বর্তমান সরকারকে দুর্বল করার কোনো চেষ্টা চালানো উচিত হবে না। এটি করা হলে তা জনগণের জন্য সমস্যা ডেকে আনতে পারে।

তালেবানের এ হুঁশিয়ারি বিষয়ে যুক্তরাষ্ট্রের তরফে কোনো প্রতিক্রিয়ার কথা জানা যায়নি। খবর- রয়টার্স