আজকের দিন তারিখ ৪ মার্চ, ২০২১, বৃহস্পতিবার, ১৯ ফাল্গুন, ১৪২৭
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব মার্কিন দাঙ্গার ঘটনা তদন্ত করবে স্বাধীন কমিশন

মার্কিন দাঙ্গার ঘটনা তদন্ত করবে স্বাধীন কমিশন


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৬, ২০২১ , ১২:১২ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের দাঙ্গা তদন্ত করতে একটি স্বাধীন কমিশন গঠনের ঘোষণা দিয়েছেন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি। আইনপ্রণেতাদের উদ্দেশে লেখা এক চিঠিতে জানিয়েছেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্ক ও পেন্টাগনে হামলার তদন্ত করতে যে মডেলের কমিশন গঠন করা হয়েছিলো সেই একই মডেলের কমিশন ক্যাপিটল দাঙ্গা তদন্ত করবে। বিবিসি। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয় অনুমোদনের দিনে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলা ও পরে সৃষ্ট দাঙ্গায় একজন পুলিশ সদস্যসহ পাঁচ জন নিহত হন। দাঙ্গা উস্কে দেওয়ার অভিযোগ এনে জানুয়ারিতে ট্রাম্পকে অভিশংসিত করে মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ।

সিনেটে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার জন্য দুই-তৃতীয়াংশের রায় প্রয়োজন ছিল। কিন্তু বিচারে ৫৭ জন দোষী সাব্যস্ত করেন কিন্তু ৪৩ তাকে নির্দোষ বলে অভিহিত করেন। ফলে দ্বিতীয়বার সিনেটে অভিশংসিত হওয়া থেকে রক্ষা পেলেন তিনি। আইনপ্রণেতাদের উদ্দেশে হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, ‘কিভাবে এটা (দাঙ্গা) ঘটতে পারলো আমাদের অবশ্যই তা জানতে হবে।’ তিনি জানান, হামলার পর ক্যাপিটলের জন্য কী ধরনের নিরাপত্তা প্রয়োজন তা গত কয়েক সপ্তাহ ধরে খতিয়ে দেখছে সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল রাসেল হনোরে।

ন্যান্সি পেলোসি জানান, নতুন গঠন করা কমিশন ক্যাপিটলে হামলার ঘটনা তদন্ত করবে আর এর বিষয়বস্তু ও কারণ জানাবে। তবে প্রাথমিক অনুসন্ধানে দেখা গেছে, কংগ্রেস সদস্যদের নিরাপত্তা এবং ক্যাপিটল ভবন সুরক্ষিত রাখতে অতিরিক্ত বরাদ্দের প্রয়োজন হবে।