আজকের দিন তারিখ ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বেগুনে আগুন

বেগুনে আগুন


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১০, ২০১৬ , ৪:৪৫ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


Begun1কাগজ অনলাইন প্রতিবেদক: রমজানের শুরুতেই সবজির বাজারে যেন আগুন। প্রতি বছরই রমজান শুরু হলেই বেড়ে যায় প্রতিটি পণ্যের দাম। প্রায় সবগুলো হাট বাজারে নিত্যপন্যের চড়া দাম হওয়ায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। সবজি কিনে খাওয়াও যেন সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে।

অথচ রমজান শুরুর আগে থেকেই দফায়-দফায় বৈঠক হয় বাণিজ্যমন্ত্রী ও ব্যবসায়ীদের মধ্যে। সেসব বৈঠক থেকে জনসাধারণকে আশার বাণী শোনানো হয়, এবার রমজানে নিত্যপণ্যের বাজার স্বাভাবিক থাকবে। কেউ কৃত্রিম সংকট সৃষ্টি করলে নেওয়া হবে কঠোর ব্যবস্থা। পর্যাপ্ত পরিমাণে মজুদ রয়েছে পণ্য, সরবরাহ ব্যবস্থাও স্বাভাবিক। কিন্তু সব আশ্বাসই যেন হাওয়ায় মিলিয়ে গেছে।

শুক্রবার রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে। রমজানে বেগুনের চাহিদা বেড়ে যাওয়ায় বাজারে এর দামের প্রভাব পড়েছে। আর এ সুযোগে পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা বাড়িয়ে দিয়েছে বেগুনের দাম।

নিউমার্কেট কাঁচা বাজারে এক সপ্তাহ আগেও যে বেগুন ৩৫ টাকা থেকে ৪০ টাকা করে বিক্রি হতো, অথচ তা এখন বিক্রি হচ্ছে, ৫০ টাকা থেকে ৬০ টাকা করে। আবার কোনো কোনো বাজারে ৭০ টাকা থেকে ৮০ টাকা করেও বিক্রি করতে দেখা গেছে।

দাম বাড়ার বিষয়ে খুচরা ব্যবসায়ী রিপন বলেন, ‘বাজারে এখন বেগুনের পর্যাপ্ত সরবরাহ আছে। এ বছর উৎপাদনও ভালো হয়েছে। কিন্তু দাম বাড়ানো ছাড়া আমাদের উপায় নেই।’

এদিকে কারওয়ান বাজার ঘুরে দেখা যায় ভিন্ন চিত্র। মোটা ও লম্বা বেগুন বিক্রি হচ্ছে ৮০ টাকা থেকে ৮৫ টাকা কেজি দরে। মাঝারি মানের বেগুন বিক্রি হচ্ছে ৮০ টাকায়। তবে গোল বেগুনের দাম বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরেই।

এ ছাড়া বাজার ঘুরে দেখা গেছে, সিন্ডিকেটের মাধ্যমে কয়েকজন ব্যবসায়ী টাঙ্গাইল, উত্তরবঙ্গ, ময়মনসিংহ ও নরসিংদী থেকে যেসব বেগুনবোঝাই ট্রাক এসেছে তা কিনে নিচ্ছেন। তারাই এখন চড়া দামে সীমিত আকারে সবজি বাজারে ছাড়ছেন। এ কারণেই খুচরা বাজারে বেগুনের দাম বেশি।