আজকের দিন তারিখ ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য প্রস্তাবিত বাজেট পুঁজিবাজারের জন্য ইতিবাচক: বিএসইসি চেয়ারম্যান

প্রস্তাবিত বাজেট পুঁজিবাজারের জন্য ইতিবাচক: বিএসইসি চেয়ারম্যান


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ৪, ২০২১ , ১১:৪৩ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : ​২০২১-২২ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি জন্য করপোরেট কর হার আড়াই শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি বন্ডের ক্ষেত্রে ২ শতাংশ কর কমানোর প্রস্তাব করা হয়েছে। ২০২১-২২ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের জন্য দেয়া সুযোগ-সুবিধাকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল-ইসলাম।
প্রস্তাবিত বাজেটকে পুঁজিবাজারের জন্য ইতিবাচক আখ্যায়িত করে বিএসইসি চেয়ারম্যান সংবাদ মাধ্যমকে বলেন, ‘আমরা তিন-চারটি বিষয় চেয়েছিলাম, প্রায় সবগুলোই পেয়েছি। বিশেষ করে করপোরেট কর কমানোর বিষয়ে আমাদের চাওয়া ছিল, সেটি পেয়েছি। তিনি বলেন, ‘প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির জন্য আড়াই শতাংশ করপোরেট কর কমানো হয়েছে। আমরা পাঁচ শতাংশ চেয়েছিলাম।’ অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের বিষয়ে অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় স্পষ্ট করে কিছু উল্লেখ না থাকরেও বিএসইসি চেয়ারম্যান বলেন, এই সুবিধা থাকবে। তিনি বলেন, ‘বন্ডের কর কমানোর বিষয়ে আমাদের দাবি ছিল। সেটিও বাস্তবায়ন হয়েছে। সুকুক বন্ডের রেজিস্ট্রেশনের সময় দ্বৈত করের ব্যবস্থা ছিল, সেটি কমানো হয়েছে। প্রস্তাবিত বাজেটে তা ২ শতাংশ করা হয়েছে।’ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য করপোরেট করের প্রস্তাব করা হয়েছে সাড়ে ২২ শতাংশ, চলতি অর্থবছরে যা আছে ২৫ শতাংশ।
পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়, এমন কোম্পানির করপোরেট করের হার চলতি অর্থবছরে নির্ধারণ করা আছে সাড়ে ৩২ শতাংশ, প্রস্তাবিত বাজেটে তা ৩০ শতাংশ করার কথা বলা হয়েছে