আজকের দিন তারিখ ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য দেশের পুঁজিবাজারে চালু হলো প্রথম ডিজিটাল বুথ

দেশের পুঁজিবাজারে চালু হলো প্রথম ডিজিটাল বুথ


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ৩১, ২০২১ , ১১:৪৫ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : আজ বুধবার (৩১ মার্চ) দেশের পুঁজিবাজারে প্রথম বারের মতো চালু হলো ডিজিটাল বুথ। বরিশাল বিভাগের ভোলা জেলায় প্রথম এই বুথ চালু হলো ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত প্রতিষ্ঠান আইল্যান্ড সিকিউরিটিজ।
সকাল ১০টায় ডিজিটাল বুথটির অনুষ্ঠানিক কার্যক্রম চালু করা হয়। কাল থেকে ভোলা জেলার বিনিয়োগকারীরা ডিজিটাল বুথ থেকে বিও হিসাব (বেনিফিশিয়ারি ওনার্স অ্যাকাউন্ট) খুলে পুঁজিবাজারে লেনদেন করতে পারবেন।
জানা গেছে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মাধ্যমে ভোলা জেলায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে ডিজিটাল বুথটি চালু করতে যাচ্ছে আইল্যান্ড সিকিউরিটিজ। একইসঙ্গে সিএসইর মাধ্যমে চট্টগ্রাম বিভাগের রাঙামাটি জেলায় আগামী ৮ এপ্রিল একই ধরনের বুথ আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।
এছাড়া ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে সিরাজগঞ্জ, লক্ষ্মীপুর, সাতক্ষীরা, ঝিনাইদহ, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জের উল্লাহপারা, নীলফামারীর সৈয়দপুর, চাঁদপুরের হাজীগঞ্জসহ আরও বিভিন্ন জায়গায় ডিজিটাল বুথ খোলার জন্য আবেদন করেছে প্রতিষ্ঠানটি। ডিএসই যাচাই-বাছাই শেষে বিএসইসি অনুমোদন দিলে এসব জেলায় বুথ খোলা হবে।
সূত্র জানায়, ভোলায় বুধবার সকালে ডিজিটাল বুথ আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। ওইদিনই ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরুর নির্ধারিত সময়ে অর্থাৎ সকাল ১০টায় ডিজিটাল বুথ থেকে শেয়ারবাজারের লেনদেন কার্যক্রম শুরু করা হবে। তবে মঙ্গলবার (৩০ মার্চ) সন্ধ্যায় প্রশিক্ষণমূলক অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে ডিজিটাল বুথের উদ্বোধন কার্যক্রম শুরু হয়। আইল্যান্ড সিকিউরিটিজ আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনির। আইল্যান্ড সিকিউরিটিজ কর্তৃপক্ষ জানিয়েছে, ডিজিটাল বুথ চালু করা আগে ভবন ভাড়া নেওয়া হয়েছে। একইসঙ্গে এ বুথ পরিচালনার জন্যও কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। ডিজিটাল বুথ চালু করার জন্য সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।
বিএসইসি সূত্রে জানা গেছে, ৭৬৪তম কমিশন সভায় আইল্যান্ড সিকিউরিটিজকে তাদের সুবিধা মতো যেকোনো দুটি জায়গায় ডিজিটাল বুথ খোলার অনুমোদন দেওয়া হয়। পরবর্তী সময়ে এই দুটি বুথের কার্যক্রম পর্যবেক্ষণ সাপেক্ষে কক্সবাজার ও ফটিকছড়ি জেলায় আরও দুটি নতুন ডিজিটাল বুথ খোলার অনুমোদন দেওয়া হবে বলে কমিশন সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।