আজকের দিন তারিখ ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য তালিকাভুক্তির প্রথম দিন থেকে স্বাভাবিক সার্কিট ব্রেকার

তালিকাভুক্তির প্রথম দিন থেকে স্বাভাবিক সার্কিট ব্রেকার


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ৭, ২০২১ , ১১:৫৫ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত নতুন কোম্পানির শেয়ারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রবণতা থামানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে নতুন কোম্পানির শেয়ার লেনদেনে বিশেষ সার্কিট ব্রেকার থাকছে না। অন্যান্য কোম্পানির মতো একই সার্কিট ব্রেকার প্রযোজন্য লেনদেন শুরুর প্রথম দিন থেকে। বৃহস্পতিবার (৬ মে) বিএসইসি এই বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে।
উল্লেখ, আগের নিয়ম অনুসারে নতুন তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে প্রথম দুই দিনের সার্কিট ব্রেকারের সীমা ছিল ৫০ শতাংশ। অর্থাৎ একটি কোম্পানি আইপিওতে যে দামে শেয়ার বিক্রি করতো লেনদেন শুরু হওয়ার প্রথম দিনে তার থাকে ৫০ শতাংশ পর্যন্ত মূল্য বাড়তে পারতো। অন্যদিকে প্রথম দিনের ক্লোজিং মূল্যের উপর আরও ৫০ শতাংশ মূল্য বাড়তে পারতো দ্বিতীয় দিনে। তৃতীয় দিন থেকে স্বাভাবিক সার্কিট ব্রেকার প্রযোজ্য হতো। ধরা যাক, একটি কোম্পানির শেয়ার আইপিওতে ২০ টাকা দামে বিক্রি করা হয়েছে। আগের নিয়ম অনুসারে, লেনদেনের প্রথম দিনে এর দাম ১০ টাকা বেড়ে শেয়ারটির দাম ৩০ টাকা পর্যন্ত হতে পারতো। আবার দ্বিতীয় দিনে আরও ৫০ শতাংশ তথা ১৫ টাকা বেড়ে দাম হতে পারতো ৪৫ টাকা।
নতুন নির্দেশনা অনুসারে, নতুন তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের দাম অন্যান্য কোম্পানির মতো ১০ শতাংশ পর্যন্ত বাড়তে পারবে।এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, নতুন কোম্পানির শেয়ারে অস্বাভাবিক মূল্য বৃদ্ধির একটি প্রবণতা দেখা যাচ্ছে, যা বাজারের জন্য স্বস্তিকর নয়। এই প্রবণতা বন্ধ করে বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষায় কমিশন নতুন সিদ্ধান্ত নিয়েছে।