আজকের দিন তারিখ ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অন্যান্য চতুর্থ আন্তর্জাতিক অণুজীব দিবস পালিত

চতুর্থ আন্তর্জাতিক অণুজীব দিবস পালিত


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৭, ২০২৩ , ৬:৫৩ অপরাহ্ণ | বিভাগ: অন্যান্য


দিনের শেষে প্রতিবেদক : বাংলাদেশ সোসাইটি অব মাইক্রোবায়োলজি (বিএসএম) এবং ডিপার্টমেন্ট অব মাইক্রোবায়োলজি, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের যৌথ উদ্যোগে আজ রবিবার স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি অডিটোরিয়ামে চতুর্থ আন্তর্জাতিক অণুজীব উদযাপন করা হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মনিরুজ্জামান। এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএসএম-এর ভাইস প্রেসিডেন্ট মনিরুল আলম, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. ইউনুছ মিয়া, বিজ্ঞান অনুষদের ডীন ড. আহমেদ কামরুজ্জামান মজুমদার, রেজিস্ট্রার আব্দুল মতিনসহ শিক্ষক-শিক্ষার্থবৃন্দ। মানব কল্যাণে অনুজীব বিজ্ঞানের তাৎপর্য অনুধাবনের মধ্য দিয়ে তরুণ প্রজন্মকে অণুজীব এবং অণুজীব বিজ্ঞান সম্পর্কে উৎসাহিত করার লক্ষ্যে এই আয়োজন করা হয়। দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং স্নাতক পর্যায়ের শিক্ষার্থীবৃন্দ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর সহকারী অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় আচার্য্য এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রভাষক আকাশ আহমেদ অণুজীব বিজ্ঞান বিষয়ে বক্তব্য দেন। অনুষ্ঠানের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অণুজীব বিজ্ঞান গবেষণাগার প্রদর্শন করানো হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্যে কুইজ প্রতিযোগিতা এবং স্নাতক স্তরের শিক্ষার্থীদের তিন মিনিট থিসিস (৩এমটি) প্রতিযোগিতার আয়োজন করা হয়। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত বিশিষ্ট অণুজীব বিজ্ঞানীদের অংশগ্রহণে এক প্রশ্নোত্তর পর্বে মতামত বিনিময় করা হয়।
চতুর্থ আন্তর্জাতিক অনুজীব দিবসে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার এবং সনদ প্রদানের মাধ্যমে উৎসাহিত করা হয়। অনুষ্ঠানটির আহবায়ক মোঃ আফতাব উদ্দিন বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও এই দিবসটি নিয়মিত উদযাপনের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টির আশাবাদ ব্যক্ত করেন।