আজকের দিন তারিখ ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় ৬ আগস্ট থেকে ট্রেন, প্রজ্ঞাপনের অপেক্ষা

৬ আগস্ট থেকে ট্রেন, প্রজ্ঞাপনের অপেক্ষা


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ৩, ২০২১ , ১:৫৬ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক :  আগামী ৬ আগস্ট থেকে ট্রেন চালানোর প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ রেলওয়ে। এজন্য পূর্ব ও পশ্চিমাঞ্চলের জিএমদের ট্রেন চালানোর সব ধরনের প্রস্তুতি নিতে নির্দেশনাও দেওয়া হয়েছে। সরকারের উচ্চ পর্যায়ের প্রজ্ঞাপন পেলে স্বাস্থ্যবিধি মেনে দুই সিটে এক যাত্রী নিয়ে যাত্রীবাহী ট্রেন চলাচল করবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। মঙ্গলবার (৩ আগস্ট) সকালে তিনি ভোরের কাগজকে এ কথা জানান।

এখনো তেমন কোনো নির্দেশনা তো পাইনি। এটা আলাদা করে দেবার তো কোন কারণ নেই, গণ পরিবহন চালানোর প্রজ্ঞাপন এলেই তো ট্রেন চলবে। তবে এবারেও অনলাইনে মোট ধারণক্ষমতার ৫০ শতাংশ টিকেট বিক্রি করা হবে। স্বাস্থ্য বিধি মেনে ট্রেন চলবে।

এদিকে রেল সূত্র জানিয়েছে, কঠোর লকডাউনের শিথিলতা হিসেবে আজ বা কাল গণপরিবহনের অংশ হিসেবে ৬ আগস্ট থেকে ট্রেনও চালানোর নির্দশনা আসতে পারে এটা ধরে নিয়ে সব ধরনের প্রস্তুতি নিয়ে রাখছে রেলওয়ে। ধুয়ে মুছে পরিষ্কার করা হচ্ছে রেলের বগি, সিট ইত্যাদি। রেলের সব কটি অঞ্চলের কর্মকর্তাদের প্রস্তুতি রাখতে মন্ত্রণালয় থেকে ইতিমধ্যে নির্দেশনা পাঠানো হয়েছে।

এদিকে করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর লকডাউন চলবে আগামী ৫ আগস্ট পর্যন্ত। এরপর লকডাউন বাড়বে কিনা সে বিষয়ে স্পষ্ট হবে ৪ আগস্ট। তবে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, ৫ আগস্টের পরেও বাড়ানো হলেও কিছু বিষয়ে শিথিলতা আসবে। বিশেষ করে ৬ আগস্ট থেকে অভ্যন্তরীণ রুটের বাস এবং ট্রেন খুলে দেওয়া হতে পারে। সে কারণে গণপরিবহনের অংশ হিসেবে ইতোমধ্যে ট্রেন চলাচলের প্রস্তুতি নিতে শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে।

এবিষয়ে রেলমন্ত্রী জানিয়েছেন, এখনো আমারা কোন নির্দশনা পাইনি। সবটাই নির্ভর করছে সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের ওপর। তবে আলাদা করে তো নির্দশনার দরকার নেই, গণপরিবহন চলার প্রজ্ঞাপণ হলেই ট্রেন চলবে।

এদিকে গত রবিবার (১ আগস্ট) পোশাক কারখানাসহ রপ্তানিমুখী সকল শিল্প কল-কারখানা খুলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়। জানা গেছে, ৫ আগস্টের পর লকডাউন বাড়লেও কল কারখানার পাশাপাশি সরকারি অফিস, অভ্যন্তরীণ গণপবিহন এবং নির্দিষ্ট সময় মেনে দোকানপাট-মার্কেট খুলে দেওয়া হতে পারে। এসব বিষয় নিয়ে আলাপ-আলোচনা চলছে। আগামী ৪ আগস্টের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

এদিকে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত কঠোর লকডাউন ৫ আগস্টের পর আরও অন্তত ১০ দিন বিধিনিষেধ বাড়ানোর জন্য সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। বিষয়টি সরকারের মাথায় আছে বলে জানিয়েছেন জনপ্রাশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

৫ তারিখের পর কী হবে জানতে চাইলে তিনি বলেন, কী হবে, সেটির এখনো সিদ্ধান্ত পাইনি। পরিস্থিতি বিবেচনায় প্রধানমন্ত্রী সিদ্ধান্ত জানাবেন। সে পরিপ্রেক্ষিতে আমরা ব্যবস্থা নেব।