আজকের দিন তারিখ ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি ১৬ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে

১৬ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১০, ২০১৬ , ১১:৪৬ পূর্বাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


2016_06_09_18_13_01_যশোর: শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্কের নির্মাণকাজ শেষ হলে এখানে দশ জেলার ১৬ হাজার তরুণ তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (৯জুন) দুপুরে সফটওয়্যার টেকনোলজি পার্কের কনফারেন্স রুমে মিট দ্য প্রেস অনুষ্ঠানে এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, যশোরে শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্কের নির্মাণকাজ শেষ পর্যায়ে। ইতোমধ্যে ১২টি প্রতিষ্ঠানকে স্পেস বরাদ্দ দেয়া হয়েছে। এই পার্কে এ অঞ্চলের ১০ জেলার ১৬ হাজার মেধাবী তরুণ তরুণী কর্মক্ষেত্র সৃষ্টি হবে। তাদের তথ্য-প্রযুক্তরি ‘প্রোড্যাক্ট’ শুধু দেশে নয়, আন্তর্জাতিক পরিমন্ডলেও যোগ্য অবস্থান তৈরি করে নিতে পারবে। এই প্রজন্মই ডিজিটাল বাংলাদেশ গড়তে অগ্রণী ভূমিকা পালন করবে।

প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্প ভিশন-২০২১ ঘোষণা করেন। স্বপ্নের সেই ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব।
তরুণ প্রজন্মকে কাজে লাগিয়ে তথ্য প্রযুক্তিখাতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এখাতে বিপুল সংখ্যক তরুণ-তরুণীর কর্মসংস্থান হচ্ছে। একসময় দেশে কর্মসংস্থানের অভাবে মেধাবী শিক্ষার্থীরা চলে যেত। কিন্তু এখন থেকে দেশেই তাদের কর্মসংস্থান ব্যবস্থা করা হয়েছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, ৭৫’ বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মধ্যে দিয়ে সোনার বাংলা গড়ার স্বপ্ন অন্ধকার হয়ে যায়। ২১ বছর দেশ অজানা গন্তব্যের পথে চলেছে। এরপর ২০০৮ সালের ১২ ডিসেম্বরে শেখ হাসিনা ক্ষুধা দারিদ্র্যমুক্ত ডিজিটাল বাংলাদেশ গড়ার রূপকল্প জাতির সমানে উপস্থাপন করেন। এই রূপকল্প তৈরিতে নেপথ্য ভূমিকা রেখেছেন প্রধানমন্ত্রী পুত্র সফল কম্পিউটার ইঞ্জিনিয়ার সজীব ওয়াজেদ জয়। তাঁর পরামর্শে এবং প্রধানমন্ত্রীর সফল নেতৃত্বে সেই স্বপ্ন বাস্তবায়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আবদুস সাত্তার, শেখ হাসিনা সফটওয়ার হাইটেক পার্কের এমডি (অতিরিক্ত সচিব) হোসনে আরা বেগম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল’র নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, বেসিস’র প্রেসিডেন্ট শামীম আহসান, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন প্রমুখ।