আজকের দিন তারিখ ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব হিজাবের পক্ষে বিক্ষোভ, কর্নাটকে ৫৮ স্কুলছাত্রী সাসপেন্ড

হিজাবের পক্ষে বিক্ষোভ, কর্নাটকে ৫৮ স্কুলছাত্রী সাসপেন্ড


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৯, ২০২২ , ৪:৫২ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  হিজাব নিষিদ্ধ করার বিরুদ্ধে শুক্রবার বিক্ষোভ দেখিয়েছিলেন কর্নাটকের শিবমোগা জেলার একটি স্কুলের ছাত্রীরা। তারপরই তাদের সাসপেন্ড করা হল। অন্তত ৫৮ জন শিক্ষার্থীকে সাসপেন্ড করা হয়েছে। যদিও সাসপেন্ড হওয়ার পরও দাবিতে অনড় ছাত্রীরা। তাদের সাফ কথা, ‘হিজাব আমাদের অধিকার। আমরা মৃত্যু বরণ করতে রাজি। কিন্তু হিজাবের সঙ্গে আপোস করব না।’ খবর আনন্দবাজার অনলাইনের। সাসপেন্ড হওয়া ছাত্রীদের অনির্দিষ্টকালের জন্য স্কুল চত্বরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে। ওই ছাত্রীদের পাশাপাশি বাকিদের বিরুদ্ধেও ১৪৪ ধারা ভাঙার অভিযোগেও মামলা দায়ের হয়েছে।

প্রশাসনের দাবি, গত তিন দিন ধরেই পুলিশ ও স্থানীয় তহশিলদার ছাত্র-ছাত্রীদের হিজাব না পরার নিয়মের কথা জানাচ্ছিলেন। কর্নাটকে হিজাবের পক্ষে বিপক্ষে বিক্ষোভ থামার নাম নেই। এরইমধ্যে হিজাব বা কোনও ধর্মীয় প্রতীক পরে ক্লাস নেয়া যাবে না- কর্তৃপক্ষের এই ফরমানের প্রতিবাদে ইস্তফা দিয়েছেন তুমাকুরুর একটি বেসরকারি কলেজের এক অতিথি শিক্ষক।

গত তিন বছর ধরে তিনি ওই কলেজে ইংরেজি পড়াতেন। সম্প্রতি কলেজের অধ্যক্ষ তাকে ডেকে হিজাব পরে ক্লাস না নেয়ার নির্দেশের কথা জানান। তারপরই তিনি ইস্তফা দেন।