আজকের দিন তারিখ ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিনোদন স্বাধীনতা দিবসে বিটিভির দুইদিন ব্যাপী বিশেষ অনুষ্ঠান

স্বাধীনতা দিবসে বিটিভির দুইদিন ব্যাপী বিশেষ অনুষ্ঠান


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ২৪, ২০২২ , ৫:৫০ অপরাহ্ণ | বিভাগ: বিনোদন


২৫ মার্চের ভয়াবহতা নিয়ে নাটক ‘ভয়াল রাত’

২৫ মার্চ রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে বিশেষ নাটক ‘ভয়াল রাত’। ফজলুল করিমের রচনায় এটি প্রযোজনা করেছেন নূর আনোয়ার রঞ্জু। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আল মামুন, আরজুমান্দ আরা বকুল, রামিজ রাজু, তানিন তানহা, জামিল হোসেন, আশরাফুল আশীষসহ আরো অনেকে।

নাটকের গল্প প্রসঙ্গে প্রযোজক জানান, ‘মাহমুদ ভার্সিটির প্রফেসর এবং প্রবন্ধ লেখক। তার একমাত্র মেয়ে লুবনা, স্ত্রী নাজমা ও বিশ্বস্ত জ্ঞাতি কাশেমকে নিয়ে তার সংসার। ২৫মার্চ রাতে হানাদার বাহিনী সাধারণ মানুষের ওপর আক্রমণ শুরু করে। ঢাকার প্রত্যেক বাসা অবরুদ্ধ হয়ে পড়ে। অবরুদ্ধ অবস্থায় মাহমুদের বাসায় ঘটে যায় নানান ঘটনা। লুবনার খালাতো ভাই আবীর। তারা একে অপরকে ভালোবাসে। ২৫ মার্চ আবীরের বাবা তাকে রেখে শহর ছেড়ে চলে যায়। কারণ আবীর ছাত্র আন্দোলনের সঙ্গে জড়িত। এক পর্যায়ে অনেক রিস্ক নিয়ে আবীর লুবনাদের বাড়িতে আসে। লুবনার বাবা-মা লুবনাকে আবীরের সঙ্গে পাঠিয়ে দেয়। আবীর মুক্তিযুদ্ধে যেতে চায়। সেই রাতের ভয়াবহ, দুর্বিষহ ঘটনাগুলো ঐ পরিবারের বিভিন্ন ঘটনার মধ্য দিয়ে তুলে ধরা হয়। পাকিস্তানিরা মাহমুদকে তাদের পক্ষে কাজ করতে বলে। মাহমুদ রাজি না হলে মেজরের নির্দেশে সিপাহীরা মাহমুদ, নাজমা ও কাশেমকে জঘন্যভাবে হত্যা করে। এভাবে এগিয়ে যায় নাটকের গল্প।’

২৬ মার্চের নাটক ও অনুষ্ঠান

২৫ মার্চ ১৯৭১। অপারেশন সার্চলাইট শুরু করলো পাকিস্তানি সেনাবাহিনী। নির্বিচারে নরহত্যা শুরু করল তারা। শুরু হলো শতাব্দীর নিষ্ঠুর নির্মম গণহত্যা। ঢাকা শহর জ¦লছে। প্রাণভয়ে ভীত মানুষ শহর ছেড়ে পালাবার পথ খুঁজছে। নিরীহ সংগীত শিক্ষক শ্যামল দত্ত। ভাবছেন শিশু কন্যা-পুত্র আর স্ত্রীকে নিয়ে কোথায় যাবেন তিনি। ২৭ মার্চ স্বল্প সময়ের জন্য উঠে গেল কারফিউ। এর মধ্যেই পরিবার নিয়ে বেরিয়ে গেলেন শ্যামল। ঢাকার পাশে জিঞ্জিরায় গিয়ে আশ্রয় নিলেন। ভাবলেন এখান থেকে কয়েকদিন পর আরো নিরাপদ স্থানে চলে যাবেন। কিন্তু ২ এপ্রিল জিঞ্জিরায় আক্রমণ চালালো পাকিস্থানি বাহিনী। চালালো গণহত্যা। স্ত্রী-পুত্র-কন্যা নিয়ে কোনোরকমে পরিস্থিতি এড়াবার সিদ্ধান্ত নিলেন। উঠলেন নৌকায়। কিন্তু যাত্রীর চাপে নৌকা ডুবুডুবু। পাশের নৌকার এক যাত্রী শ্যামলের মেয়েকে কোলে তুলে নিলেন। বললেন, ওপারে নেমে মেয়েকে তাদের হাতে তুলে দেবেন। এরমদ্যেই গানবোট থেকে গুলিবর্ষণ শুরু করল পাকিস্তানি সেনারা। দুই নৌকা দুদিকে সরে গেল। কন্যাকে চিরতরে হারালেন শ্যামল। দেশ স্বাধীন হলো। কন্যাকে আর ফিরে পেলেন না তিনি। এরইমধ্যে গত হয়েছেন শ্যামল ও তার স্ত্রী। বোনের শোকে কাতর ভাইটি এখনো খুঁজে ফেরে হারিয়ে যাওয়া বোনটিকে। প্রাণপ্রিয় বোনটিকে আর কি খুঁজে পাওয়া যাবে?

এমনই গল্পে নির্মিত হয়েছে বাংলাদেশ টেলিভিশনের স্বাধীনতা দিবসের বিশেষ নাটক ‘স্বাধীনতা তোমার জন্য’। রেজাউর রহমান ইজাজের রচনায় এটি প্রযোজনা করেছেন মাহবুবা ফেরদৌস। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শাহেদ শরিফ খান, ফারজানা চুমকী, ঝিলিক, সুস্ময়, আতিকুর রহমান, তারিকুজ্জামান তপন, হাফিজুর রহমান, আফরোজা হোসেন, হানিফ খান প্রমুখ। প্রচারিত হবে ২৬ মার্চ রাত ৯টায়।

এছাড়াও স্বাধীনতা দিবসে বিটিভিতে প্রচারিত হবে বিশেষ আলেখ্যানুষ্ঠান, সংগীতানুষ্ঠান, লাইভ কনসার্ট, কবিতা পাঠের অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান, আলোচনা অনুষ্ঠান, স্বাধীন বাংলার শিল্পীদের সাক্ষাৎকারের অনুষ্ঠান ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্র গঠনে ভ‚মিকা পালনকারীদের নিয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠান।

-দিনের শেষে ডেস্ক