আজকের দিন তারিখ ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় সৌন্দর্যবর্ধনে জবিতে নির্মিত হবে দৃষ্টিনন্দন তিন গেট

সৌন্দর্যবর্ধনে জবিতে নির্মিত হবে দৃষ্টিনন্দন তিন গেট


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৮, ২০২৩ , ১:১১ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


জবি প্রতিনিধি : ক্যাম্পাসের সৌন্দর্যবর্ধনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) দৃষ্টিনন্দন তিনটি গেট নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরমধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রধান গেট, দ্বিতীয় গেট ও শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের গেট নির্মাণ করা হবে বলে জানা গেছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক জানান, ইতোমধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। গেট নির্মাণের জন্য ডিজিটাল সার্ভেও করা হয়ে গেছে। ২০০৫ খ্রিষ্টাব্দে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন পাসের মাধ্যমে ১৫০ বছরের অধিক পুরাতন প্রতিষ্ঠান জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপ দেয়া হয়। প্রতিষ্ঠার ১৭ বছর পরও বিশ্ববিদ্যালয়টিতে পুরোনো সেই গেটগুলোই আছে। অবশেষে সেগুলো নতুন করে নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। অন্যদিকে ১৬ তলা বিশিষ্ট ছাত্রী হলের দেয়াল লাগোয়া ছোট গেট বাদে নেই হলটির নিজস্ব প্রধান গেট। তাই বিশ্ববিদ্যালয়ের দুই গেটের পাশাপাশি হলের ওই গেটটিও দৃষ্টিনন্দন করতে চায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
এদিকে কাজের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে কমিটির সদস্য ও বিশ্বিবিদ্যালয়ের প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, বিশ্বিবিদ্যালয় কর্তৃপক্ষ ক্যাম্পাসে দুটি দৃষ্টিনন্দন গেট করার জন্য কমিটি গঠন করেছে। আমরা কয়েকবার মিটিং করেছি। ইতোমধ্যে বিশ্বিবিদ্যালয়ের প্রধান ফটক ও দ্বিতীয় ফটকের গেটে ডিজিটাল জরিপ করা হয়েছে। অর্থাৎ কতটুকু জায়গায় গেট হবে, পারিপাশিক অবস্থা নিরূপণের কাজ শেষ হয়েছে। এছাড়া ছাত্রী হলের গেটও এর সঙ্গে তৈরি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই হলের গেটের সার্ভে এখনো হয়নি। এ সকল কাজের সহায়তার জন্য প্রধান স্থপতিকে কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে।
উল্লেখ্য, ২০০৫ সালে আইন পাসের মাধ্যমে ১৫০ বছরের অধিক পুরাতন প্রতিষ্ঠান জগন্নাথ কলেজকে বিশ^বিদ্যালয়ে রূপ দেয়া হয়। কলেজ ক্যাম্পাসের অবকাঠামো ও এর বাইরে ১৪ তলা একাডেমিক ভবনে চলছে বিশ্বিবিদ্যালয় কার্যক্রম। সাধারণ পিলারের ওপর সাদামাটা ও অনেক পুরাতন হওয়ায় ভঙ্গুর হয়ে পড়েছে বিশ্বিবিদ্যালয়ের দুই গেট। দৃষ্টিনন্দন গেট নির্মাণের এমন সিদ্ধান্তের প্রশংসা করছেন শিক্ষক-শিক্ষর্থীরা।