আজকের দিন তারিখ ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল সেহরিতে কই মাছের এপিঠ-ওপিঠ

সেহরিতে কই মাছের এপিঠ-ওপিঠ


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১০, ২০১৬ , ২:৩৮ অপরাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


koi-masঅনলাইন ডেস্ক: কই মাছের এপিঠ-ওপিঠ। নামটি কেমন নতুন আর অদ্ভুত লাগছে, তাই না? নাম যেমনই হোক, খেতে কিন্তু দারুণ সুস্বাদু। সেহরিতে সবরকমের খাবার মুখে রোচে না। সেহরিতে প্রয়োজন সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার। সেরকমই একটি পদ হতে পারে কই মাছের এপিঠ-ওপিঠ। রইলো রেসিপি-

উপকরণ: কই মাছ ৪টি, সরিষা বাটা ১ চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, কাঁচামরিচ বাটা ২টি, মরিচ গুঁড়ো সামান্য, হলুদ গুঁড়ো আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, তেঁতুরের ঘন রস ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, সরিষার তেল প্রয়োজনমতো, লবণ স্বাদমতো, পানি সামান্য।

প্রণালী: কই মাছ কেটে পরিষ্কার করে ধুয়ে হলুদ, লবণ ও রসুন বাটা মেখে ১০ মিনিট মেরিনেট করে রাখুন। ফ্রাই প্যানে তেল দিয়ে তাতে কই মাছগুলো লাল করে ভেজে তুলুন। ফ্রাই প্যানে ১ চা চামচ তেল দিয়ে তাতে সরিষা বাটা, কাঁচামরিচ বাটা, সামান্য হলুদ গুড়ো ও লবণ দিয়ে কষে নিন। অল্প পানি দিন। পানি ফুটে গেলে ভাজা কই মাছগুলো দিয়ে ঢেকে দিন। কোনো অবস্থায় মাছ উল্টে দেবেন না। এক পিঠ ভাজা ভাজা হলে প্লেটে নামিয়ে রাখুন। আবার ফ্রাই প্যানে ১ চামচ তেল দিন, তাতে পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, লবণ ও সামান্য পানি দিয়ে কষান। কষা হলে তেঁতুলের রস ও চিনি দিন।

এবার মাছগুলোর উল্টো পিঠে তেঁতুলের রস দিয়ে ঢেকে দিন। মাছ মাখা মাখা হলে নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার কই মাছের এপিঠ-ওপিঠ।