আজকের দিন তারিখ ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল শীত পোশাকের যত্ন

শীত পোশাকের যত্ন


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ৩০, ২০২৩ , ৪:২৬ অপরাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


দিনের শেষে প্রতিবেদক : দেখতে দেখতে আবার আগমন ঘটল শীতের। যদিও শীত এখনো শহরে জেঁকে বসেনি। তবে আশেপাশের অঞ্চলগুলোতে শীত ভালোই বাড়ছে। শীত এলে শীতের পোশাক পরতেই হয়। সেই সঙ্গে আলমারি থেকে নামাতে হয় লেপ-কম্বল। তবে শীতের পোশাক এবং লেপ- পতাষক ব্যবহারের আগে কিছু বিষয়ে খেয়াল রাখা খুব জরুরি। দীর্ঘদিন আলমারিতে তুলে রাখার ফলে এগুলোতে ভ্যাপসা গন্ধ এবং ধুলোর আস্তরণ পড়ে যায়। আবার সব জামা-কাপড় কুঁচকে যায়। তাই শীতের পোশাক, কাঁথা-কম্বল ব্যবহারের আগে সেগুলোর বিশেষ যত্নের প্রয়োজন ।

উল-ফ্লানেল : উলের কাপড় মৃদু ক্ষারযুক্ত ডিটারজেন্ট দিয়ে ১৫ মিনিট পানিতে ভিজিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে। কখনোই বেশি জোরে কাচা বা নিংড়ানো যাবে না। আর ফ্লানেল কাপড়ের খুব বেশি যত্ন নেয়ার প্রয়োজন পড়ে না। লিকুইড ডিটারজেন্ট ভালো করে পানির সঙ্গে মিশিয়ে ৩০ মিনিট ভিজিয়ে রেখে কেচে ধুয়ে ফেলতে হবে।

সোয়েটার-মাফলার : পরার আগে উলের তৈরি জামা-কাপড় একবার ধুয়ে নিলে ভালো। তবে লন্ড্রির দোকানে ধোয়ার জন্য না দিয়ে বরং বাড়িতেই ধুয়ে নিন। সোয়েটার-মাফলারের মতো উলের জামা-কাপড়ের সঙ্গে অন্য জামা-কাপড় না ধোয়াই ভালো। ধোয়ার পর কড়া রোদে এই ধরনের জামা-কাপড় শুকোতে দেবেন না। তা হলে রং চটে যেতে পারে।

মডেল : নিপা।