আজকের দিন তারিখ ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিনোদন সিনেমার দাপটে নাটক ছিল কোণঠাসা

সিনেমার দাপটে নাটক ছিল কোণঠাসা


পোস্ট করেছেন: delwer master | প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২৪, ২০২৩ , ১০:৫৭ পূর্বাহ্ণ | বিভাগ: বিনোদন


দিনের শেষে ডেস্ক : গত কয়েক বছরের মতো এ বছরও টেলিভিশন এবং বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম হাজারেও বেশি নাটক প্রকাশ হয়েছে। নির্দিষ্ট করে না বলা গেলেও এ বছর সেই সংখ্যাটা আগের বছরগুলোকেও ছাপিয়ে গেছে। বিশেষ করে ওয়েবকেন্দ্রিক নাটক তৈরি হয়েছে বেশি। কারণ টেলিভিশনে প্রচারের জন্য কর্তৃপক্ষের নির্ধারিত ‘প্রিভিউ কমিটি’ কর্তৃক নির্বাচিত হতে হয়। ওয়েবে এ প্রক্রিয়া নেই। সেখানে যা খুশি সেটাই প্রচার করা হয়। ঠিক এ কারণে নাটকের সংখ্যা টিভির চেয়ে ওয়েবে বেশি। একই কারণে নতুন নতুন অভিনয়শিল্পীও তৈরি হয়েছে অনেক। তবে নাটকের ক্ষেত্রে এ বছর পুরোনোদের ওপরই ভরসা রেখেছেন দর্শক। সংখ্যায় কম নাটকে অভিনয় করলেও আলোচনায় ছিলেন পুরোনো জনপ্রিয় তারকারাই।

* জিয়াউল ফারুক অপূর্ব

নাটকের অন্যতম জনপ্রিয় অভিনেতা অপূর্ব। প্রায় দুই দশকের ক্যারিয়ার তার। প্রতি বছরই ছোট পর্দার কাজ নিয়ে আলোচনায় থাকেন তিনি। এ বছরও তার ব্যতিক্রম নয়। বছরের শুরুতে ‘বুকের ভেতর আগুন’ নামে একটি ওয়েব সিরিজে অভিনয় করে বেশ আলোচিত হন। এছাড়া ‘সারপ্রাইজ’, ‘পথে হল পরিচয়’, ‘কাছের মানুষ’, ‘ঘর জামাই’, ‘বহিরাগত’, ‘ওয়ান নাইট স্ট্যান্ডসহ আরও কিছু নাটক নিয়েও আলোচনায় ছিলেন তিনি। শুধু তাই নয়, চলতি বছর কলকাতা একটি সিনেমায়ও চুক্তিবদ্ধ হয়েছেন এ অভিনেতা। বছর শেষে, জাকারিয়া শৌখিনের ‘পথে হল দেরি’ নাটকের টিজারের জন্য ব্যাপক প্রশংসা পেয়েছেন অপূর্ব। যদিও নাটকটি এখনো প্রচার হয়নি।

* মোশাররফ করিম

নাটকের অন্যতম জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম দুই যুগেরও বেশি সময় দর্শকদের বিনোদন দিয়ে যাচ্ছেন। বিনোদনের সব মাধ্যমেই সরব পদাচারণা তার। চলতি বছরও অনেক নাটক, টেলিফিল্ম নিয়ে আলোচনায় ছিলেন তিনি। বিশেষ করে ‘মহানগর’ নামে একটি ওয়েব সিরিজের ‘ওসি হারুন’ চরিত্র নিয়েই ছিলেন সবচেয়ে বেশি মুখর। এছাড়া কলকাতার সিনেমায় তিনি অভিনয় করেছেন চলতি বছর।

* মেহজাবীন চৌধুরী

নাটকে এক দশকেরও বেশি সময়ের ক্যারিয়ার তার। তবে এ বছর মাত্র ছয়টি কাজে দেখা গেছে তাকে। এগুলো হলো ‘পুনর্জন্ম: অন্তিম পর্ব’, সাইলেন্স’, ‘আমি কী তুমি’, ‘কাজলের দিনরাত্রি’, ‘অনন্যা’ ওয়েবফিল্ম ‘নীল জলের কাব্য’। স্বল্পসংখ্যক কাজ দিয়েও বছরজুড়ে খবরের শিরোনাম হতে দেখা গেছে তাকে।

* তাসনিয়া ফারিন

এ সময়ের অন্যতম ব্যস্ত অভিনেত্রী। যদিও টিভির চেয়ে ওটিটি কনটেন্টে তাকে বেশি দেখা যায়। চলতি বছর তিনিও বেশ কয়েকটি নাটক নিয়ে আলোচনায় ছিলেন। যার মধ্যে উল্লেখযোগ্য ‘সরি অমিত’, ‘সুইচ’, ‘সুফিয়া’, ‘নীতুর জন্য’, ‘শব্দপ্রেম’। বছরের শেষ দিকে বিয়ে নিয়েও আলোচনায় ছিলেন তিনি।

* সাবিলা নুর

নাটকের অন্যতম জনপ্রিয় মুখ সাবিলা নুর। অনেক দিন ছোট পর্দায় কাজ করলেও চলতি বছর ওটিটিতে তার অভিষেক হয়েছে। বছরের শুরু থেকে ‘নতুন বউ’, ‘স্ট্রেঞ্জার’, ‘ঘর জামাই, ‘রুনু ভাই-৩’, ‘সারপ্রাইজ’, ‘ওয়ান নাইট স্ট্যান্ড’ নাটকগুলো নিয়ে বেশ আলোচনায় ছিলেন তিনি।

* তৌসিফ মাহমুদ

এ সময়ের নাটকের জনপ্রিয় মুখ তৌসিফ মাহমুদ। চলতি বছর বেশ কিছু নাটকে অভিনয় করতে দেখা গেছে তাকে। যার মধ্যে ‘শেষ ঘুম’, ‘কম্প্রোমাইজ’, ‘ শব্দপ্রেম’, ‘বেড নম্বর ৩’, ‘আঁধার’, ‘ফিফটি ফিফটি’ নাটকের জন্য বেশ আলোচনায় ছিলেন তিনি।

* নিলয় আলমগীর

এ সময়ের ছোট পর্দার অভিনেতাদের মধ্যে সবচেয়ে বেশি কাজ করছেন নিলয়। বিশেষ করে ওটিটি প্ল্যাটফর্মে তার নতুন নতুন নাটক প্রতি সপ্তাহেই দেখা যায়। কমেডি ঘরানার এসব নাটক নিয়ে আলোচনায় থাকেন সব সময়। ছিলেন এ বছরও। তার অভিনীত অসংখ্য নাটকের মধ্যে ‘শ্বশুরের দ্বিতীয় বিয়ে’, ‘হবু ঘরজামাই’, ‘স্বামীভক্ত বৌ’, ‘ঢাকাইয়া পোলা, ‘সিলেটি ফুরি’, ‘সেইম টু সেইম’ বেশ প্রশংসা কুড়িয়েছে।

* সাফা কবির

একটা সময় নিয়মিত বিভিন্ন নাটক বা টেলিফিল্মে কাজ করলেও এখন কিছুটা বেছে কাজ করেন ছোট পর্দার অন্যতম জনপ্রিয় অভিনেত্রী সাফা কবির। তাই চলতি বছর তার কাজের সংখ্যা আগের বছরগুলোর তুলনায় কম। তবে এ বছর তিনি ‘হিসাবি বউ, ‘হঠাৎ শ্রাবণ’, ‘পারুল’, ‘অদেখা’, বেড নম্বর-৩’, ‘সম্পর্ক’সহ আরও কিছু নাটকের জন্য প্রশংসিত হন।

সিনিয়র অভিনয়শিল্পীদের মধ্যে দীপা খন্দকার, মীর সাব্বির, নাদিয়া আহমেদসহ অন্যরা নিয়মিত কাজ করলেও আলোচিত নাটক ছিল না তাদের। অন্যদিকে এ সময়ের অভিনয় শিল্পীদের মধ্যে তানজিম সাইয়ারা তটিনী, জান্নাতুল সুমাইয়া হিমি, ইয়াশ রোহান, খাইরুল বাশার, কেয়া পায়েলকেও নিয়মিত বিভিন্ন নাটকে অভিনয়ের জন্য আলোচনায় থাকতে দেখা গেছে।

তবে চলতি বছর জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসানকে শুধু উৎসবকেন্দ্রিক নাটকে দেখা গেছে। তাও সীমিত। নির্মাণেও তিনি সরব ছিলেন না। আরেক জনপ্রিয় অভিনেতা তৌকির আহমেদ তো অভিনয় কমিয়ে দিয়েছেন অনেক আগেই। এ বছর তাকে নাটকে দেখা যায়নি বললেই চলে।

আবদুন নূর সজলও এ বছর নাটকে খুব বেশি সক্রিয় ছিলেন না। তবে সিনেমার জন্য তিনি আলোচনায় ছিলেন। অন্যদিকে বরাবরের মতো এ বছরও সিনেমার কিছু অভিনয় শিল্পীকে নাটকে দেখা গেছে। উল্লেখ্য, এ বছর সিনেমা নিয়ে আলোচনা ছিল বেশি। তাই কিছু ভালো নাটক নির্মিত হলেও সিনেমার আলোচনার জোয়ারে নাটক ছিল কোণঠাসা। বলা যায় বছরজুড়ে নাটকের আলোচনা চলেছে মন্থর গতিতে।