আজকের দিন তারিখ ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য সাবেক ২ ডেপুটি গভর্নরকে জিজ্ঞাসাবাদ

সাবেক ২ ডেপুটি গভর্নরকে জিজ্ঞাসাবাদ


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ২২, ২০২১ , ২:৫৪ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের সাবেক দুই ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী ও এসএম মনিরুজ্জামানকে জিজ্ঞাসাবাদ করেছে তদন্ত কমিটি। সেই সঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমানকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতি ধরার লক্ষ্যে গঠিত তদন্ত কমিটি মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে তাদের জিজ্ঞাসাবাদ শুরু করে।
এর আগে সোমবার সাবেক এই ডেপুটি গভর্নরদের ডেকে পাঠায় তদন্ত কমিটি। তারই পরিপ্রেক্ষিতে তারা আজ সেখানে যান। দুজনের জিজ্ঞাসাবাদ হয়েছে। তবে সাবেক নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমানকে এখনও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জিজ্ঞাসাবাদ শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের এসকে সুর চৌধুরী বলেছেন, ‘অভিযোগ সম্পূর্ণ মিথ্যা’। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কমিটি ইতোমধ্যে কেন্দ্রীয় ব্যাংকের সাবেক ও বর্তমান কর্মকর্তা এবং বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সাবেক ও বর্তমান চেয়ারম্যান, পরিচালক এবং ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে কথা বলেছে। বাংলাদেশ ব্যাংকেই এই কমিটির কার্যালয়।
আদালতের পর্যবেক্ষণের পরিপ্রেক্ষিতে ১৭ ফেব্রুয়ারি ডেপুটি গভর্নর একেএম সাজেদুর রহমান খানের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে বাংলাদেশ ব্যাংক। কমিটিতে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা ছাড়াও সাবেক বিচারক ও আমলারাও রয়েছেন।
আগামী মাসেই তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করে গভর্নরের কাছে জমা দেবে কমিটি। মূলত বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেডের (বিআইএফসি) আর্থিক অনিয়মের ঘটনায় জড়িত ব্যক্তিদের দায়দায়িত্ব নির্ধারণে তদন্ত কমিটি গঠন করে বাংলাদেশ ব্যাংক।
পরে ইন্টারন্যাশনাল লিজিং ও পিপলস লিজিংকেও যুক্ত করা হয়। তাই এই কমিটি বিআইএফসির পাশাপাশি উল্লিখিত দুই আর্থিক প্রতিষ্ঠানের অনিয়মের ঘটনাও খতিয়ে দেখছে। এসব ঘটনায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের যারা দায়িত্বে ছিলেন, তাদের ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে। এজন্য তদন্ত কমিটি কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন বিভাগের কর্মকর্তার পাশাপাশি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলছে।