আজকের দিন তারিখ ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় সংসদ সদস্যদের জবাবদিহিতা নিশ্চিত করতে ইথিকস কমিশন গঠনের প্রস্তাব সাবের হোসেন চৌধুরীর

সংসদ সদস্যদের জবাবদিহিতা নিশ্চিত করতে ইথিকস কমিশন গঠনের প্রস্তাব সাবের হোসেন চৌধুরীর


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ২৮, ২০২০ , ১১:৩৫ পূর্বাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক : সংসদ সদস্যদের কর্মকাণ্ডের স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করতে ইথিকস কমিশন গঠনের প্রস্তাব করেছেন সরকার দলীয় সাংসদ সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, বর্তমান সংসদের সিংহভাগ সদস্যই ব্যবসায়ী। ফলে সাংসদ হিসেবে দায়িত্ব পালনে স্বার্থের দ্বন্দ্ব (কনফ্লিক্ট অব ইন্টারেস্ট) হওয়াটা স্বাভাবিক। সে জন্যই সংসদ সদস্যদের জন্য আলাদা আচরণবিধি এবং ইথিকস কমিশন থাকা প্রয়োজন।

কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে  সরাসরি সম্প্রচার হওয়া ‘শওগাত আলী সাগর লাইভ’ এ অংশ নিয়ে তিনি এই মন্তব্য করেন।
‘সংসদ সদস্যদের জন্য সুশাসন  কেন নয়’ শিরোনামে রবিবার বাংলাদেশ সময় রাত ৯টা এবং টরন্টো সময় সকাল ১১টায়  এই লাইভটি ফেসবুক এবং ইউটিউবে সম্প্রচারিত হয়।

সাবেক মন্ত্রী এবং বন ও পরিবেশ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, পৃথক আইন প্রণয়নের কিংবা সংসদের কার্যপ্রণালী বিধি সংশোধন করে সেখানে ইথিকস কমিশন গঠনের বিধান এবং সংসদ সদস্যদের আচরণবিধি যুক্ত করা যায়।

সাবের হোসেন চৌধুরী ২০১০ সালে ‘সংসদ সদস্যদের আচরণবিধি আইন’ নামে বেসরকারি একটি বিল জাতীয় সংসদে তুলেছিলেন। সেই  বিলটির অবস্থা সম্পর্কে জানতে চাওয়া হলে সাবের হোসেন চৌধুরী বলেন, নিয়মানুসারে কোনও বেসরকারি বিল সংসদের যে অধিবেশনে উত্থাপন করা হয়, সেই অধিবেশনে পাস না হলে পরবর্তীতে সেটি আর কার্যকর থাকে না। যেহেতু এই বিলটি ওই সময় সংসদে পাস হয়নি কাজেই সেটির কার্যকারিতা আর নেই।

তিনি জানান, করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর সংসদের স্বাভাবিক কার্যক্রম শুরু হলে তিনি পুনরায় বিলটি সংসদে তুলবেন।

ইথিকস কমিশনের রুপরেখা সম্পর্কে নিজের ভাবনা তুলে ধরে তিনি বলেন, এই কমিশন হতে হবে স্বাধীন এবং ক্ষমতাসম্পন্ন। কেবলমাত্র ক্ষমতাসীন দলের সদস্য নয়, সকল দলের সদস্যদের সমন্বয়ে এই কমিশন গঠন করতে হবে বলে তিনি মত দেন।
সেই সময়ে বিলটি কেন পাস হয়নি সে ব্যাপারে সাবের হোসেন চৌধুরী এমপি বলেন, সম্ভবত সংসদ সদস্যরা এই বিলটিকে ভালোভাবে নেননি। তারা হয়তো ভেবেছেন তাদের কাজের জবাবদিহিতার জন্য আইন করতে হবে কেন।

তিনি বলেন, উন্নত বিশ্বের  প্রায় সব দেশেই এই ধরনের আচরণবিধি এবং জবাবদিহির ব্যবস্থা আছে।তিনি বলেন, এই ধরনের ব্যবস্থা থাকলে সংসদ সদস্যদের মর্যাদ বরং বাড়ে।