আজকের দিন তারিখ ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য শেয়ারবাজার থেকে মুনাফা তুলছে বিদেশি বিনিয়োগকারীরা

শেয়ারবাজার থেকে মুনাফা তুলছে বিদেশি বিনিয়োগকারীরা


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ১, ২০২১ , ১১:১৯ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : ​শেয়ারবাজারে বিনিয়োগ করা হয় মুনাফার আশায়। আর মুনাফা তুলতে হলে শেয়ারের দর বাড়তে হয়। আবার শেয়ারের দর কমলে একই রকমভাবে লোকসানও গুণতে হয় বিনিয়োগকারীদের। লাব-লোকসান হিসাবে বাইরে নয় বিদেশি বিনিয়োগকারীরাও। তারাও বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগ করেছে মুনাফার আশায়। গত কয়েক মাস ধরে দেশের শেয়ারবাজার ভালো থাকায় বিদেশি বিনিয়োগকারীরা সিংহভাগ শেয়ারেই মুনাফায় রয়েছে। আর সেখান থেকেই বিদেশিরা তাদের মুনাফা তুলে নিচ্ছে। বিষয়টিকে স্বাভাবিকভাবেই নিচ্ছে বাজার সংশ্লিষ্টরা। তারা বলেছেন, বিনিয়োগ করে মুনাফা পেলে তা মুনাফা তুলে নেওয়াই শেয়ারবাজারের নিয়ম।
বাজার পর্যালোচনায় দেখা যায়, গত জুলাই ও আগস্ট মাসে বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার কেনার চেয়ে শেয়ার বিক্রি করেছেন দ্বিগুণ। ফলে চলতি অর্থবছরের প্রথম দুই মাসে প্রায় ৪শ কোটি টাকার নিট বিদেশি বিনিয়োগ কমেছে। শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে ঢাকা স্টক ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ থেকে পাঠানো বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার কেনাবেচার চিত্রে এই তথ্য পাওয়া গেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
তথ্য মতে, ২০২১-২০২২ অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে ডিএসইতে প্রবাসী ও বিদেশিদের শেয়ার কেনাবেচা বাবদ লেনদেন হয়েছে প্রায় ৮শ কোটি টাকা। এর মধ্যে ডিএসইতে শুধু আগস্ট মাসে ৫১১ কোটি ৬৭ লাখ ৩০ হাজার টাকা লেনদেন হয়েছে। আর জুলাই মাসে ২৭৮ কোটি ৬ লাখ টাকার শেয়ার কেনাবেচার করেন তারা। অপর শেয়ারবাজার চট্টগ্রামে জুলাই ও আগস্ট মাসে মোট ৫০ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। বিএসইসির তথ্য চিত্রে দেখা যায়, জুলাই মাসে বিদেশিদের ২৭৮ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে ৫১ কোটি ২০ লাখ টাকার শেয়ার কিনেছেন। তার বিপরীতে শেয়ার বিক্রি করেছেন ২২৭ কোটি ৪০ লাখ টাকার। অর্থাৎ শেয়ার কেনার চেয়ে সাড়ে চারগুণ বেশি বিক্রি করেছেন। তাতে নিট বিনিয়োগ কমেছে ১৭৬ কোটি ২০ লাখ টাকা।তারপরের মাস আগস্টে শেয়ার বিক্রি বেড়েছে দ্বিগুণ। গত মাসে প্রবাসীরা ৫১১ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা করেছেন। এর মধ্যে ১৫৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার কিনেছেন। তার বিপরীতে বিক্রি করেছেন ৩৫৮ কোটি ৫০ লাখ টাকার শেয়ার। অর্থাৎ নিট বিনিয়োগ কমেছে ২০৫ কোটি ৪০ লাখ টাকা।
জানা গেছে, শেয়ারবাজারে বর্তমানে বিদেশিদের ৬০-৭০ কোম্পানিতে বিনিয়োগ রয়েছে। এর মধ্যে ৪০টি কোম্পানিতেই গত দুই মাসে বিনিয়োগ কমেছে। অর্থাৎ এই ৪০ কোম্পানির শেয়ার বিক্রি করেছেন তারা। সবচেয়ে বেশি শেয়ার বিক্রি করেছেন ওষুধ ও রসায়ন খাতের শেয়ার।
উল্লেখ্য, ২০১০ সালে শেয়ারবাজারে মহাধসের এক যুগ পর ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার। ২০২০ সালের প্রথম দিক থেকে অর্থাৎ দেড় বছর ধরে দেশের শেয়ারবাজার পরিচালনা করছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের কমিশন। তার হাত ধরে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হচ্ছে শেয়ারবাজারে। এই সময়ে লেনদেন ৩শ কোটি টাকার কোটা থেকে ৩ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে। সূচক সাড়ে ৩ হাজার পয়েন্ট থেকে দ্বিগুণ বেড়ে ৭ হাজার ৩শ পয়েন্ট অতিক্রম করেছে। প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর তাতে ডিএসইর বাজার মূলধন ৩ লাখ কোটি টাকা থেকে ৫ লাখ ৮০ হাজার কোটি টাকা দাঁড়িয়েছে