আজকের দিন তারিখ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস শেষ হয়ে গেলো কি একটি অধ্যায়?

শেষ হয়ে গেলো কি একটি অধ্যায়?


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২০, ২০২৩ , ৩:৫৩ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস


দিনের শেষে ডেস্ক : ২০০৮ সাল, লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর তারকা হওয়ার সূচনালগ্ন। প্রথমবার মুখোমুখি দুজন। তখনও ফুটবল আকাশের জ্বলজ্বলে নক্ষত্র হয়ে ওঠেননি তারা। পেরিয়ে গেছে ১৪ বছর, এখন তাদের লড়াই মানেই উত্তেজনার পারদ আকাশছোঁয়া। মাঠের বাইরেও আলোচনার কেন্দ্রে থাকে তাদের প্রতিদ্বন্দ্বিতা। কিন্তু তাদের মাঠের ভেতরের প্রতিদ্বন্দ্বিতা সেই ঝাঁজ বাড়িয়ে দেয় আরো। এই যেমন প্রীতি ম্যাচ হলেও সৌদি আরবে ফুটবলপ্রেমের বিস্ফোরণ দেখা গেলো দুই তারকার মুখোমুখি হওয়াকে ঘিরে। এই দিনটি দেখার জন্য বসে থাকতে হয়েছে দীর্ঘ দুই বছরেরও বেশি সময় পর।

অথচ ২০০৯ সালে রোনালদো রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর হরহামেশাই দেখা হতো মেসির সঙ্গে। ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে ৩৫ বার মাঠে লড়েছেন তারা। শাসন করেছেন ফুটবল বিশ্বকে। পুরস্কার পাওয়া, রেকর্ড ভাঙা মিউজিক্যাল চেয়ারের মতো অদলবদল করেছেন। সবশেষ রিয়াদে দেখা হয়ে গেলো তাদের। সৌদি আরবের ক্লাব আল নাসের রোনালদোর সঙ্গে চুক্তি করে বিশ্বের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচের আয়োজন করে ফেলে। প্রীতি ম্যাচ হলেও আঁচটা বিশ্বকাপ ফুটবলের চেয়ে কোনো অংশে কি কম ছিল?

অবশেষে আল নাসের ও আল হিলালের সমন্বিত দল অল স্টার একাদশের নেতৃত্ব পেয়ে ‘বড় ম্যাচ’ দিয়ে মেসির সঙ্গে দেখা হলো রোনালদোর। ম্যাচ শুরুর আগেই দুজন সৌজন্যতা বিনিময় করেন হাত মিলিয়ে। এরপর একজন আরেকজনকে পাশ কাটিয়ে যাওয়ার ছবি সম্ভবত আইকনিক হয়ে থাকবে।

১২টি ব্যালন ডি’অর ভাগাভাগি করা মেসি ও রোনালদো মাঠে, তাদের কাছ থেকে গোল প্রত্যাশা করা স্বাভাবিক এবং হতাশ করেননি তারা। মরুর বুকে দুই গোট (গ্রেটেস্ট অব অল টাইম) সুবাস ছড়ালেন।  ৩৬ ম্যাচের দ্বৈরথে গোলের হিসাবে দুজনই থেকে গেলেন সমানে। মেসির গোল ২৩, রোনালদোরও ২৩। তবে জয়ে ১৭-১১ ব্যবধানে এগিয়ে থাকলেন ৩৫ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ড।

রোনালদো ৩৮তম জন্মদিন পালনের পথে। দারুণ ফিটনেস ধরে রেখে হয়তো খেলে যাবেন আরও কয়েক বছর। কিন্তু তিনি তো ইউরোপ ছেড়ে মধ্যপ্রাচ্যে। যে কারণে আরেকটি রোনালদো-মেসি দ্বৈরথের আশা করা বড্ড বাড়াবাড়ি। এই প্রীতি ম্যাচের সৌজন্যেই সম্ভবত তাদের লড়াই দেখার বহুদিনের সাধ পূরণ হলো। সম্ভবত শেষ হলো একটি অধ্যায়েরও?