আজকের দিন তারিখ ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড যেখানে ২১ ঘণ্টা রোজা

যেখানে ২১ ঘণ্টা রোজা


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৬, ২০১৬ , ৬:১৪ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


ramadanকাগজ অনলাইন ডেস্ক: বিশ্বের অনেক দেশে সোমবার থেকে পবিত্র রোজা পালন করা হচ্ছে। রোববার সন্ধ্যায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় ওইসব দেশে সিয়াম সাধনা শুরু হয়েছে।

আরবি মাস চাঁদনির্ভর। তবে রোজা শুরু হয় সূর্যাস্ত ও সূর্যোদয়ের ওপর ভিত্তি করে। বিশ্বের অনেক দেশে সূর্যাস্ত ও সূর্যোদয়ের মধ্যবর্তী সময়ের ব্যবধান ১২ ঘণ্টার বেশি।

রোজা পালন শুরু হয় সূর্যোদয়ের আগে সাহরি গ্রহণের মাধ্যমে এবং শেষ হয় ইফতারি গ্রহণের মাধ্যমে। যেসব দেশে সূর্যোদয় আগে হয় এবং সূর্যাস্ত পরে হয়, সেসব দেশে রোজা পালনের সময় বেশি।

এবার আইসল্যান্ডে রোজা পালন করতে হবে ২১ ঘণ্টার বেশি। সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম দি ন্যাশন অনলাইনে জানানো হয়েছে, এবার আইসল্যান্ডের রাজধানী রেকজাভিকে সিয়াম সাধনার সময় ২১ ঘণ্টা ৩৮ মিনিট।

ইউরোপের বেশির ভাগ অঞ্চলে গ্রীষ্মকালে সূর্যালোক দীর্ঘ সময় থাকে। যে কারণে এ সময় রোজা পালনও করতে হয়ে বেশি সময়।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে এ বছর রোজা ২০ ঘণ্টা ১৮ মিনিট। সুইজারল্যান্ডের রাজধানী অসলোতে রোজা রাখতে হচ্ছে ২০ ঘণ্টা ১৪ মিনিট। সুইডেনের রাজধানী স্টকহোমে রোজা পালন করতে হচ্ছে ২০ ঘণ্টা ৪৬ মিনিট।

এ ছাড়া আরো অনেক দেশে ১৮ থেকে ২০ ঘণ্টা রোজা পালন করতে হচ্ছে। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে রোজা রাখতে হচ্ছে ১৮ ঘণ্টা ৪৭ মিনিট। প্যারিসে ১৮ ঘণ্টা ২৯ মিনিট, ভিয়েনায় ১৮ ঘণ্টা ২৫ মিনিট।

এ বছর সবচেয়ে কম সময় রোজা রাখতে হচ্ছে নিউ জিল্যান্ডের অকল্যান্ড শহরে। এ শহরে রোজা পালনের সময় ১১ ঘণ্টা ১৬ মিনিট। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে রোজা রাখতে হচ্ছে ১১ ঘণ্টা ২৪ মিনিট।

রাজধানী ঢাকায় রোজা পালনের সময় হবে ১৫ ঘণ্টার কাছাকাছি।