আজকের দিন তারিখ ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি ম্যালওয়্যার সংক্রামণ ঝুঁকিতে বাংলাদেশ তৃতীয়

ম্যালওয়্যার সংক্রামণ ঝুঁকিতে বাংলাদেশ তৃতীয়


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৮, ২০১৬ , ৪:০৯ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


225অনলাইন ডেস্ক: এশিয়ার দেশগুলোর মধ্যে ম্যালওয়্যারের আক্রমণের ঝুঁকিতে ৩ নম্বর অবস্থানে রয়েছে বাংলাদেশ। শীর্ষ মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট প্রকাশিত ‘ম্যালওয়্যার ইনফেকশন ইনডেক্স ২০১৬‘তে এই তথ্য বেরিয়ে এসেছে। গতকাল মাইক্রোসফট এশিয়ার সিঙ্গাপুর অফিস থেকে প্রকাশ করা হয় এই সূচক। এতে ম্যালওয়্যারের আক্রমণের ঝুঁকিতে থাকা এশিয়ার দেশগুলোর তালিকা রয়েছে।

গ্যামারু নামের ম্যালিশাস কম্পিউটার ওয়ার্ম এবং স্কিয়াহ ও পিলস নামের ট্রোজান ম্যালওয়্যার সংক্রমণে মারাত্মক ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। এ ছাড়া একই ম্যালওয়্যার ঝুঁকিতে রয়েছে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আরও তিনটি দেশ পাকিস্তান, ইন্দোনেশিয়া ও নেপাল।

দেশগুলোতে ব্যবহৃত দশটি কম্পিউটারের মধ্যে অন্তত চারটিতে ম্যালওয়্যার আক্রান্ত বলে এক গবেষণায় জানিয়েছে মাইক্রোসফট।

বিশ্বব্যাপী ম্যালওয়্যার সংক্রমণ ঝুঁকির শীর্ষ তালিকায় চতৃর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ। আর ঝুঁকির শীর্ষে চারটি দেশের মধ্যে প্রথম, দ্বিতীয় ও পঞ্চম অবস্থানে যথাক্রমে রয়েছে পাকিস্তান, ইন্দোনেশিয়া, নেপাল।

মাইক্রোসফট জানিয়েছে, ২০১৬ সালের ম্যালওয়্যার সংক্রমণের বিশ্ব তালিকায় বাংলাদেশের অবস্থান চতুর্থ। তালিকায় শীর্ষে অবস্থান করছে পাকিস্তান।

মঙ্গলবার (৭ জুন) প্রকাশিত ম্যালওয়্যার ইনফেকশন ইনডেক্সে এই অঞ্চলের সেরা ম্যালওয়্যার থ্রেট এবং তার সংক্রমণের পরিমাণের উপর ভিত্তি করে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বাজারগুলোর সারিবিন্যাস করা হয়।

ভারতের শীর্ষ এ দৈনিক পত্রিকা টাইমস অব ইন্ডিয়া এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে।

তালিকায় সবচেয়ে দৃশ্যমান তিনটি ম্যালওয়্যারের কথা উল্লেখ করা হয়। এর মধ্যে গ্যামারু নামের ম্যালিশাস কম্পিউটার ওয়ার্মটি বিভিন্ন খেলা এবং সামাজিক প্রকৌশলের মাধ্যমে ছড়িয়ে পড়ে। অন্যদিকে স্কিয়াহ এবং পিলস নামের ট্রোজানদ্বয় এতটাই নিরীহভাবে অনলাইনে হাজির হয় যে, আপনি তা ইনস্টল থেকে বিরত থাকতে পারবেন না।

মাইক্রোসফট এশিয়ার আইপি এবং ডিজিটাল ক্রাইমস ইউনিটের আঞ্চলিক পরিচালক কেশব ঢাকাদ বলেন, ‘এই ম্যালওয়্যারগুলো আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে। তাছাড়া এগুলো আরও ম্যালওয়্যার ডাউনলোড এবং আপনার কম্পিউটার হ্যাক করার জন্য ম্যালিশাস হ্যাকারদের সুযোগ তৈরি করে দিতে পারে। তথ্যগুলো মাইক্রোসফট ম্যালওয়্যার প্রোটেকশন সেন্টার এবং মাইক্রোসফট সিকিউরিটি ইন্টিলিজেন্স রিপোর্টের ভিত্তিতে তৈরি করা হয়েছে।’

বিশ্বব্যাপী ম্যালওয়্যার ঝুঁকির শীর্ষ চারটি দেশই এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের। পাকিস্তান ও ইন্দোনেশিয়া যথাক্রমে তালিকার প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে। চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে বাংলাদেশ ও নেপাল। তালিকায় অষ্টম অবস্থানে আছে ভারত।

গবেষণায় দেখা গেছে, ম্যালওয়্যার সংক্রমণে উঠতি বাজারের এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো বিশেষভাবে ঝুঁকিপূর্ণ। এশিয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৯টি দেশের অন্তত ৪০ শতাংশ কম্পিউটার ম্যালওয়্যার সংক্রমিত। অথচ বিশ্বব্যাপী ম্যালওয়্যার সংক্রমণের হার ২০ শতাংশ।