আজকের দিন তারিখ ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস মাহমুদউল্লাহর পরিবর্তে মেহেদী, ফিল্ডিংয়ে বাংলাদেশ

মাহমুদউল্লাহর পরিবর্তে মেহেদী, ফিল্ডিংয়ে বাংলাদেশ


পোস্ট করেছেন: delwer master | প্রকাশিত হয়েছে: অক্টোবর ১০, ২০২৩ , ১১:১৭ পূর্বাহ্ণ | বিভাগ: স্পোর্টস


দিনের শেষে ডেস্ক  : আফগানিস্তানের বিপক্ষে জেতা ম্যাচের একাদশে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। একজন বাড়তি বোলার খেলানোয় বাদ পড়েছেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ। তার বদলে সুযোগ দেওয়া হয়েছে শেখ মেহেদি হাসানকে। বিশ্বকাপে এটিই তার প্রথম ম্যাচ। এই পরিবর্তনের ফলে বাংলাদেশ একাদশে তিন পেসারের সঙ্গে থাকছেন তিন স্পিনার। পেস বিভাগে আছেন আগের মতোই তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান। স্পিনে সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের সঙ্গে শেখ মেহেদি।

ম্যাচ টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। তার আমন্ত্রণে সাড়া দিয়ে ব্যাট করবে ইংল্যান্ড। ধর্মশালার হিমাচল প্রদেশ অ্যাসোসিয়েশন ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১১ টায়। বাংলাদেশ একাদশ: লিটন দাস, তানজিদ হাসান, নাজমুল হোসেন, মেহেদী হাসান মিরাজ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটকিপার), তাওহিদ হৃদয়, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

ইংল্যান্ড একাদশ: জনি বেয়ারস্টো, ডেভিড ম্যালান, জো রুট, হ্যারি ব্রুক, জস বাটলার (অধিনায়ক ও উইকেটকিপার), লিয়াম লিভিংস্টোন, স্যাম কারেন, ক্রিস ওকস, মার্ক উড, আদিল রশিদ ও রিস টপলি

বাংলাদেশের লক্ষ্য অ্যাডিলেডের পুনরাবৃত্তি
এই ম্যাচ দিয়ে আরেকবার ইংল্যান্ডকে হারাতে চায় বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপের অ্যাডিলেড ফিরিয়ে আনতে চায় সাকিবের দল। নির্ভার ক্রিকেটেই তাই মনোযোগ দিতে চায় বাংলাদেশ। এই ম্যাচে বাংলাদেশের হারানোর কিছু নেই তা আগেভাগেই গোটা দলকে বার্তা দিয়ে রেখেছেন সাকিব। স্রেফ বিশ্বকাপের আরেকটি ম্যাচ, উপভোগ করার মন্ত্র নিয়েই মাঠে নামার অপেক্ষায় লাল-সবুজের স্বপ্নসারথিরা।

ইংল্যান্ডের লক্ষ্য ঘুরে দাঁড়ানো
বিশ্বকাপে আরেকটা শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে ভারতের মাটিতে পা রেখেছিল ইংল্যান্ড। কিন্তু প্রথম ম্যাচেই তাদেরকে খড়কুটোর মতো উড়িয়ে দিয়েছে গেলবারের রানার্সআপ নিউ জিল্যান্ড। তাই এই ম্যাচে ঘুরে দাঁড়ানো ছাড়া কিছু ভাবছেন না ইংলিশ অধিনায়ক জশ বাটলার। বাংলাদেশকে হারাতে ক্ষুধার্ত হয়ে আছে বর্তমান চ্যাম্পিয়নরা।

পরিসংখ্যানের হিসেবনিকেশ
ওয়ানডে ফরম্যাটে এখন পর্যন্ত বাংলাদেশ ও ইংল্যান্ড মোট ২৪টি ম্যাচে মুখোমখি হয়েছে। দুদলের মাঠের লড়াইয়ে যোজন ব্যবধানে এগিয়ে রয়েছে ইংলিশরা। বাংলাদেশের বিপক্ষে ১৯ বার জিতেছে জশ বাটলারের দল। অন্যদিকে মাত্র ৫ বার জয়ের দেখা পেয়েছে সাকিব বাহিনী। ওয়ানডে বিশ্বকাপে চারবারের দেখায় উভয় দল দুটি করে ম্যাচ জিতেছে। ২০১৯ সালে ঘরের মাঠে প্রতিযোগিতায় বাংলাদেশকে ১০৯ রানে হারায় ইংল্যান্ড।