আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি বেসিস’কে এগিয়ে নিতে নির্বাচনে তরুণদের অংশগ্রহণ

বেসিস’কে এগিয়ে নিতে নির্বাচনে তরুণদের অংশগ্রহণ


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৫, ২০১৬ , ৫:১৩ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


youth-particippop99কাগজ অনলাইন প্রতিবেদক: দেশের সফটওয়্যার খাতের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০১৬-১৯ মেয়াদে কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে ২৫ জুন।

আসন্ন এ নির্বাচনে দুটি প্যানেলে ১৮ জন প্রার্থী ছাড়াও অংশ নিচ্ছেন ৪ জন স্বতন্ত্র প্রার্থী।

আনন্দ কম্পিউটার্সের স্বত্বাধিকারী এবং বেসিসের প্রতিষ্ঠাতা সহসভাপতি মোস্তাফা জব্বারের নেতৃত্বে ডিজিটাল ব্রিগেড প্যানেলে রয়েছেন ইউওয়াই সিস্টেমসের ফারহানা এ রহমান, টিম ক্রিয়েটিভ‘র রাসেল টি আহমেদ, সিস্টেক ডিজিটাল‘র এম রাশিদুল হাসান, অ্যাডভান্স ইআরপি‘র মোস্তাফিজুর রহমান সোহেল, এটম এপি’র একেএম আহমেদুল ইসলাম, ম্যাগনিটো ডিজিটালের রিয়াদ এস এ হুসেইন, রেডিসন ডিজিটাল টেকনোলজিসের দেলোয়ার হোসেন ফারুক। এছাড়া এই প্যানেলের সহযোগি সদস্য হিসেবে রয়েছেন বস্ট বিজনেস বন্ড উত্তম কুমার পাল।

এর মধ্যে বর্তমান কার্যনির্বাহী কমিটিতে দায়িত্বে নিয়োজিত রাসেল টি আহমেদ, এম রাশিদুল হাসান, মোস্তাফিজুর রহমান ও উত্তম কুমার পাল।

মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশিরের নেতৃত্বে ‘দ্যা চেঞ্জ মেকারস’ প্যানেলে রয়েছেন ফ্লোরা টেলিকমের মোস্তফা রফিকুল ইসলাম, মেট্রোনেট বাংলাদেশের সৈয়দ আলমাস কবীর, ইভাটিক্স‘র সুফি ফারুক ইব্ন আবুবকর, ডিজিকন গ্লোবাল সার্ভিসেসের আজমল হক আজিম, গণনা টেকনোলজিসের নাজমুল করিম চৌধুরী, থার্ড বেল এন্টারটেইনমেন্ট’র সাবি্বর রহমান, মজুমদার আইটি’র ছাইদুল ইসলাম মজুমদার। এই প্যানেলের সহযোগি সদস্য জামান আইটি’র জামান খান।

তরুণদের প্রতিনিধিত্ব করতে এবারের এই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন কয়েকজন তরুণ।

যাদের মধ্যে ২৪ বছর বয়সী যশোরের রাশাদ কবির ড্রিম ৭১ এর ব্যবস্থাপনা পরিচালক। বয়সে সর্বকনিষ্ঠ বলে তাকে নিয়ে সব বয়সই ভোটারদের মধ্যেই রয়েছে বেশ আগ্রহ।

বর্তমান কমিটির কোনো ব্যর্থতা রাশাদের চোখে না পড়লেও এই কমিটির সবাই বেশ অভিজ্ঞ এবং তরুণদের সঙ্গে তাদের বয়সের ব্যবধান একটু বেশি। যে কারণে তরুণরা সবসময় অনুকূল পরিবেশ পান না।

তার মতে, অন্তত ২ জন তরুণের এই নির্বাহী কমিটিতে থাকা উচিত। নির্বাচনে জিতলে তরুণদের প্রতিনিধিত্ব করা ছাড়াও নতুন কিছু করার চেষ্টা থাকবে রাশাদের।

এছাড়াও তরুণ এই সদস্য বলছেন যে, বর্তমানে ফ্রিল্যান্সারদের দিকে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। এতে করে ইন্ডাস্ট্রি গড়ে উঠছে না। নির্বাচিত হলে এই বিষয়ের দিকে খেয়াল রাখবেন তিনি। ফ্রিল্যান্সারদের প্রয়োজন আছে আর এজন্য শুধু প্রশিক্ষনই যথেষ্ঠ নয়। আমাদের আসলে প্রোডাক্ট তৈরি করা প্রয়োজন। কেননা ফেসবুক, গুগল, টুইটার সবই তো নতুন প্রোডাক্ট। উদ্ভাবনমূলক নতুন কিছু না করলে বিশ্ববাজারে টিকে থাকা সম্ভব নয়।

এছাড়া মার্কেটিং ছাড়া কোনো কিছুই সবার কাছে পৌছে দেয়া সম্ভব নয়। তাই দক্ষ আইটি প্রোগ্রামারের পাশাপাশি দক্ষ আইটি মার্কেটিং প্রফেসনালের দিকটিও সমানভাবে গুরুত্ব দিতে হবে। নির্বাচিত হলে তিনি এসব নিয়ে কাজ করবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

এমনই আরেকজন তরুণ গণনা টেকনোলজিস এর কর্ণধার নাজমুল করিম চৌধুরী। তিনি সোনিয়া বশির কবিরের চেঞ্জমেকার প্যানেল থেকে প্রতিদ্বন্দীতা করবেন। তাদের প্রতিশ্রুতিতে রয়েছে এক হাজার ঘণ্টার এক কর্মসূচি এবং বেসিসের সহস্রাধিক সদস্যের কাছে গিয়ে তাদের সমস্যার কথা শোনা।