আজকের দিন তারিখ ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বিশ্বের নবম কনজ্যুমার মার্কেট হবে বাংলাদেশ

বিশ্বের নবম কনজ্যুমার মার্কেট হবে বাংলাদেশ


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ২০, ২০২২ , ৪:১২ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে ডেস্ক :  বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে বিশ্বের নবম কনজ্যুমার মার্কেট বা ভোক্তাবাজারে পরিণত হবে। এ ক্ষেত্রে ছাড়িয়ে যাবে জার্মানি ও যুক্তরাজ্যের মতো দেশকেও। এইচএসবিসি গ্লোবাল রিসার্চের জনসংখ্যা বিষয়ক এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০৩০ সাল নাগাদ বিশ্ব ভোক্তাবাজারে অন্যতম শীর্ষস্থান অর্জন করবে এশিয়া। চীন, ভারত ও যুক্তরাষ্ট্রের পর চতুর্থ বৃহত্তম কনজ্যুমার মার্কেট হিসেবে ব্রাজিলকে অতিক্রম করে যাবে ইন্দোনেশিয়া। এদিকে সবচেয়ে দ্রুত বর্ধনশীল বাজার হিসেবে বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে জার্মানি ও যুক্তরাজ্যকে পেছনে ফেলে সারাবিশ্বের নবম বৃহত্তম কনজ্যুমার মার্কেট হবে।

এইচএসবিসি গ্লোবাল রিসার্চ প্রকাশিত দ্য ফ্লাইং ডাচম্যানের ‘এশিয়াস শপার্স ইন ২০৩০’ শীর্ষক ওই প্রতিবেদনে দেয়া তথ্যানুসারে, আগামী কয়েক দশকে সারাবিশ্বে বিশেষ করে এশিয়ায় একটি উল্লেখযোগ্য জনতাত্ত্বিক পরিবর্তন ঘটতে যাচ্ছে। এশিয়ার ক্ষেত্রে বলা যেতে পারে, অঞ্চলটি আরও পরিণত, সম্পদশালী হয়ে ওঠার পাশাপাশি এখানকার পারিবারিক কাঠামো ছোট হয়ে আসবে। ফলে এশিয়াজুড়ে ক্রেতাদের খরচের রূপরেখায় আমূল পরিবর্তন আসবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই দশকে বাংলাদেশ, ভিয়েতনাম ও ভারত ক্রেতাদের ব্যয়ের সর্বাধিক প্রবৃদ্ধি দেখবে বলে আশা করা হচ্ছে। এতে বলা হয়, ২০৩০ সাল নাগাদ সামগ্রিক বাজারে পতন দেখবে কোরিয়া ও জাপান। ২০৩০ সালে ৮০ কোটি এবং ২০৪০ সালে ৮২ কোটি ভোক্তা নিয়ে আকারের দিক থেকে বৃহত্তম ভোক্তাবাজার হিসেবে চীন তার শীর্ষ অবস্থান ধরে রাখতে পারে।

বিশ্বের অন্যতম বৃহৎ ব্যাংকিং ও অর্থনৈতিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে স্থানীয় বাজার সম্পর্কে বিশেষ জ্ঞান ও বৈশ্বিক যোগাযোগে এইচএসবিসি গ্লোবাল রিসার্চ মূল ভূমিকা পালন করে থাকে।