আজকের দিন তারিখ ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় বিচার বিভাগ নিয়ে পোস্ট, ইউনুছ আলী আকন্দ পেশা থেকে বরখাস্ত

বিচার বিভাগ নিয়ে পোস্ট, ইউনুছ আলী আকন্দ পেশা থেকে বরখাস্ত


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২৭, ২০২০ , ২:৩২ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে প্রতিবেদক : দেশের বিচার বিভাগ নিয়ে ফেসবুকে বিরূপ মন্তব্য করে পোস্ট দেয়ায় সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের আইনজীবী পেশা বা কাজ থেকে বিরত (সাসপেন্ড) থাকার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।
একই সঙ্গে তাকে আগামী ১২ই অক্টোবর আদালতে উপস্থিত হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।
এছাড়া কেন ওই আইনজীবীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না, তার ব্যাখ্যা আগামী ১১ই অক্টোবরের মধ্যে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এ ব্যাপারে ইউনুস আলী আকন্দ জানান, আদালত অবমাননা হয় এমন কিছু আমি ফেসবুকে পোস্ট করিনি। কোন পোস্টের কারণে আদালত আমার বিরুদ্ধে এই আদেশ দিয়েছে সেটা আমার জানা নেই। কিছুদিন আগেও আমার এনড্রয়েট মোবাইল ও ফেসবুক আইডি ছিল না। ভার্চুয়াল আদালত চালু হওয়ার পর মামলা কার্যক্রমে অংশ নেয়ার জন্য ডিজিটাল মোবাইল নিয়েছি। ফেসবুক সম্পর্কে আমার তেমন কোনো আইডিয়াও নেই। হ্যাকার কিংবা দুষ্কৃতিকারীরা করতে পারে।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে আইনজীবীর পোস্টটি আদালতের নজরে আনেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। এ সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলও আদালতের সঙ্গে সংযুক্ত ছিলেন।
আইনজীবীরা জানান, ফেসবুকে ভার্চুয়াল আদালত নিয়ে ‘আদালত অবমাননাকর’ স্ট্যাটাস দেয়ায় সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দকে তলব করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
একইসঙ্গে তাকে দুই সপ্তাহের জন্য আইন পেশা থেকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া তার বিতর্কিত পোস্ট ফেসবুক থেকে রিমুভ করতে বিটিআরটিসিকে নির্দেশ দেওয়া হয়েছে।