আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাজনীতি বিএনপির প্রতিষ্ঠাকালীন নেতা আবুল হাসনাত মারা গেছেন

বিএনপির প্রতিষ্ঠাকালীন নেতা আবুল হাসনাত মারা গেছেন


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ৫:১৪ অপরাহ্ণ | বিভাগ: রাজনীতি


দিনের শেষে ডেস্ক :  গত শতকের আশির দশকে ঢাকা পৌর করপোরেশন হওয়ার পর প্রথম মেয়রের দায়িত্ব পালন করা বিএনপি নেতা ব্যারিস্টার আবুল হাসনাত মারা গছেন। শুক্রবার ভোর ৫টায় লন্ডনে নিজের বাসায় তার মৃত্যু হয়। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন আবুল হাসনাতের ছেলে রাজীব হাসনাত। রাজীব হাসনাত জানান, বার্ধ্যক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন তার বাবা। শেষ সময়ে বাসায় থেকেই তিনি চিকিৎসা নিচ্ছিলেন। বিএনপির প্রতিষ্ঠাকালীন কমিটির এই সদস্য পরে এইচ এম এরশাদ সরকারের মন্ত্রী হয়েছিলেন। তার বয়স হয়েছিল ৮২ বছর। সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী হাসনাত ২০১৯ সালে যুক্তরাজ্যে যান। এরপর করোনাভাইরাসের মহামারী শুরু হলে তিনি আর দেশে ফেরেননি।

আবুল হাসনাতের বাবা হাজী গণি সর্দার আজিমপুর ইউনিয়ন কমিটির চেয়ারম্যান ছিলেন। ঢাকা পৌরসভা ১৯৮৩ সালে পৌর করপোরেশন হলে প্রথম মেয়রের দায়িত্ব পান আবুল হাসনাত। তিনি ছিলেন ১৯৭৮ সালে গঠিত বিএনপির প্রথম কমিটির সদস্য। ১৯৯০ সালে তিনি এইচ এম এরশাদের জাতীয় পার্টিতে যোগ দেন এবং উপ নির্বাচনে জিতে ঢাকা-৯ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন।

জিয়ার মৃত্যুর পর আবদুস সাত্তারের মন্ত্রিসভায় কয়েক মাস গৃহায়ন ও গণপূর্তমন্ত্রীর দায়িত্ব পালন করেন আবুল হাসনাত। পরে এরশাদের মন্ত্রিসভাতেও তিনি কয়েক মাস একই দপ্তরের মন্ত্রী ছিলেন। এরশাদের পতনের পর জাতীয় পার্টি ছেড়ে বিএনপিতে ফেরেন হাসনাত। সে সময় তাকে দলের স্থায়ী কমিটির সদস্য করে নেয়া হয়। তবে ধীরে ধীরে তিনি রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে পড়েন এবং আইন পেশায় বেশি মনোযোগ দেন।