আজকের দিন তারিখ ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বাজার মূলধন বেড়েছে ৪ হাজার কোটি টাকা

বাজার মূলধন বেড়েছে ৪ হাজার কোটি টাকা


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ২২, ২০২৩ , ৫:০০ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে ডেস্ক :  বাংলাদেশের শেয়ারবাজারে গত সপ্তাহে লেনদেন বেড়েছে। এ সময় বাজারে অধিকাংশ সূচক ছিল ইতিবাচক। আলোচ্য সময়ে বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ২৭৭ কোটি ৭৬ লাখ টাকা।   শনিবার (২২ জুলাই) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।  ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬১ হাজার ১৯৫ কোটি ৫১ লাখ ৬ হাজার টাকা। সপ্তাহের শেষদিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬৩ হাজার ৭৯৭ কোটি ৯১ লাখ ৩৫ হাজার টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৬০২ কোটি ৪০ লাখ ২৯ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৫২ হাজার ৭৬৪ কোটি টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৫৪ হাজার ৪৩৯ কোটি ৩৬ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে সিএসইতে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৬৭৫ কোটি ৩৬ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে পুরো শেয়ারবাজারে অর্থাৎ দুই স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ২৭৭ কোটি ৭৬ লাখ টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ৪ হাজার ৭৩৫ কোটি ৪১ লাখ ৩১ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ২৫৭ কোটি ২২ লাখ ২৭ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আলোচ্য সময়ে লেনদেন বেড়েছে ৪৭৮ কোটি ১৯ লাখ ৪ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৮০ কোটি ১৩ লাখ ২১ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৮৬ কোটি ১৪ লাখ ২৮ হাজার টাকার শেয়ার ও ইউনিট।  সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৭৮ পয়েন্টে, সিএসসিএক্স ৩৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২২৭ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩৭২ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গেলো সপ্তাহে মোট ৩১৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৯৯টি কোম্পানির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত ছিল ১৩৮টির।