আজকের দিন তারিখ ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বাজার মূলধন কমলেও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

বাজার মূলধন কমলেও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ৮, ২০২৩ , ৪:৫১ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে ডেস্ক : বাংলাদেশের শেয়ারবাজারে গত সপ্তাহে সূচক ছিল ইতিবাচক। এ সময় বাজার মূলধন কমলেও লেনদেন বেড়েছে। আলোচ্য সময়ে বাজারে লেনদেন বেড়েছে ৬২৭ কোটি টাকা।  শনিবার (৮ জুলাই) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এসব তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭১ হাজার ৫২৯ কোটি ৪ লাখ ৫ হাজার টাকা। সপ্তাহের শেষদিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭১ হাজার ৩৩১ কোটি ৫ লাখ ৭৩ হাজার টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে ১৯৭ কোটি ৯৮ লাখ ৩২ হাজার টাকা।  ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে ৩ হাজার ৫৮৫ কোটি ৭৪ লাখ ৮২ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৯৫৮ কোটি ৪৭ লাখ ৪৪ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আলোচ্য সময়ে লেনদেন বেড়েছে ৬২৭ কোটি ২৭ লাখ ৩৭ হাজার টাকা।

ডিএসইতে গত সপ্তাহে মোট ৩৯১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৯০টি কোম্পানির, কমেছে ২৩টির এবং অপরিবর্তিত ছিল ১৮৫টির।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৩৪ পয়েন্টে, ডিএসইএস শরিয়া সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৫ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯১ পয়েন্টে অবস্থান করছে। এদিকে, গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৮৪ কোটি ৯৩ লাখ ৮০ হাজার টাকার শেয়ার ও ইউনিট। ঈদের আগের সপ্তাহে দুই দিন বাজারে লেনদেন হয়েছিল। ওই সময়  সিএসইতে লেনদেন হয়েছিল ৫৭ কোটি টাকার শেয়ার ও ইউনিট।

সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭২০ পয়েন্টে, সিএসসিএক্স ৫ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১৮৭ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক শূন্য দশমিক ৮ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩৯৪ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গত সপ্তাহে মোট ৩১১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৭৯টি কোম্পানির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত ছিল ১৪১টির।