আজকের দিন তারিখ ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী যুক্তরাষ্ট্র: অর্থমন্ত্রী

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী যুক্তরাষ্ট্র: অর্থমন্ত্রী


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ৩১, ২০২৩ , ৫:৩২ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক :  বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীরা আগ্রহ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, দেশটির বিনিয়োগকারীরা জ্বালানি, কৃষি ও সেবা খাতসহ বেশ কয়েকটি খাতে বিনিয়োগ করতে চায়। এজন্য তারা বেশকিছু সুযোগ সুবিধা চেয়েছে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের কনফারেন্স রুমে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সৌজন্য সভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। সফররত ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট ও এক্সেলারেট এনার্জির সিইও স্টিভ কোবস ৩০ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। এ সময় অর্থ মন্ত্রণালয়ের চারটি বিভাগের সচিবরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, তারা কর রেয়াতসহ বেশকিছু সুযোগ চেয়েছে। এ বিষয়ে বলা হয়েছে, বিদেশি বিনিয়োগকারীদের জন্য যেসব সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে তা নতুন বিনিয়োগকারীরাও পাবেন। এসব সুযোগের বাইরে যদি কোনো বিষয় থাকে সেগুলো নিয়ে আলোচনা হতে পারে।

এক প্রশ্নের জবাবে মুস্তফা কামাল বলেন, অনেকেই বলেন দেশের অর্থনীতির অবস্থা ভালো নয়। যারা এ কথা বলেন তারা ঠিক বলেন না। করোনার পর  ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে যখন বিশ্ব অর্থনীতি অনিশ্চিয়তার মধ্যে নিমজ্জিত, অনিশ্চয়তার মধ্যেও বাংলাদেশের অর্থনীতি ভালো চলছে।

দেশে সবকিছুর দাম বেড়ে গেছে, মূল্যস্ফীতি নিয়ে অর্থমন্ত্রী হিসেবে কী বলবেন-এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, যখন আমরা দায়িত্ব গ্রহণ করি তখন কত ছিল মূল্যস্ফীতি, ১২ দশমিক ৩ ছিল শতাংশ। সেখান থেকে এক মাস আমাদের ৯ শতাংশ হয়েছে। এছাড়া ৭ দশমিক ৫ শতাংশ হচ্ছে। এই দূরবস্থার মাঝেও মূল্যস্ফীতি ১২ দশমিক ৩ শতাংশ থেকে ৭ দশমিক ৫ শতাংশে নেমে এসেছে।

তিনি বলেন, জিনিসপত্রের দাম বাড়ে। দাম তো বাড়ছে? কারণ যুদ্ধ যে শুরু হয়েছে সেটা কবে শেষ হবে কেউ জানে না। এই অনিশ্চয়তার মধ্যে কতদিন আপনি অর্থনীতির হিসাব সময়মতো চালাবেন। তারপরও অনেক ভালো চলছে। সবাই বলে বাংলাদেশ সবার থেকে ভালো চলছে। আর আপনারা খারাপটা কামনা করেন কেন। ভালো কামনা করেন।