আজকের দিন তারিখ ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বর্ধিত লকডাউনেও একই নিয়মেই চলবে ব্যাংক-পুঁজিবাজার

বর্ধিত লকডাউনেও একই নিয়মেই চলবে ব্যাংক-পুঁজিবাজার


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ৬, ২০২১ , ১২:০২ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : ​করোনাভাইরাস পরিস্থিতি অবনতি হওয়ায় সরকার চলমান কঠোর লকডাউন আরও সাতদিন বাড়িয়েছে। নতুন নির্দেশনা অনুযায়ী আগামী ১৪ জুলাই পর্যন্ত জারি থাকবে চলমান লকডাউন। আজ সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা থেকে এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর আগে গত বুধবার ৭ জুলাই পর্যন্ত বিধিনিষেধ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি হয়। বর্ধিত লকডাউনের সময়েও ব্যাংক ও পুঁজিবাজারের লেনদেন একই নিয়মেই চলবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম শেয়ারনিউজকে জানান, ০১ জুলাই থেকে ০৭ জুলাই পর্যন্ত সরকারের কঠোর লকডাউন চলমান রয়েছে। এই সময়ে আমরা সীমিত আকারে ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত নিয়ে গত ৩০ জুন একটি প্রজ্ঞাপন জারি করেছি। এতে ৭ জুলাই পর্যন্ত ব্যাংক লেনদেনের নির্দেশনা দেয়া হয়। তবে যেহেতু সরকার আরো এক সপ্তাহ কঠোর বিধিনিষেধ অরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে। সেহেতু পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ব্যাংকের লেনদেন চলমান নিয়মেই অর্থাৎ ৩০ জুনের নির্দেশনা অনুযায়ী চলবে। কেন্দ্রীয় ব্যাংকের গত ৩০ জুনের প্রজ্ঞাপনে বলা হয়, লকডাউন চলাকালে ব্যাংকের লেনদেন সকাল ১০টা থেকে দেড়টা পর্যন্ত চলবে। এবং পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য বিকাল ৩টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। বিধি-নিষেধ চলাকালে গ্রাহকদের হিসাবে নগদ/চেকের মাধ্যমে অর্থ জমা ও উত্তোলন, ডিমান্ড ড্রাফট/পে-অর্ডার ইস্যু ও জমা গ্রহণ, বৈদেশিক রেমিট্যান্সের অর্থ পরিশোধ, সরকারের বিভিন্ন সামাজিক কার্যক্রমের আওতায় প্রদত্ত ভাতা/অনুদান বিতরণ করা যাবে।
বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ০১ জুলাই (বৃহস্পতিবার) ব্যাংক হলিডে এবং ২ ও ৩ জুলাই সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় ব্যাংক বন্ধ থাকবে। বিধি-নিষেধ চলাকালে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটিসহ প্রতি রবিবার ব্যাংক বন্ধ থাকবে। তবে, এক্ষেত্রে অনুচ্ছেদ নং ৩(ঙ) এবং ৩(চ) এর নির্দেশনা পরিপালন করতে হবে। ছুটির দিন ও রোববার ব্যতীত সপ্তাহের অন্যান্য দিনে সীমিত পরিসরে ব্যাংক ব্যবস্থা পরিচালনার সময়ে ব্যাংকের প্রধান কার্যালয়ের অত্যাবশ্যকীয় বিভাগসমূহ যথাসম্ভব সীমিত লোকবলের মাধ্যমে খোলা রাখতে হবে। ব্যাংকের প্রিন্সিপাল/প্রধান শাখা এবং সকল বৈদেশিক বাণিজ্য শাখা (এডি শাখা) সীমিতসংখ্যক অত্যাবশ্যীয় লোকবলের মাধ্যমে খোলা রাখতে হবে।
এদিকে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মুহাম্মদ রেজাউল করিম সংবাদ মাধ্যমকে জানান, সরকার ঘোষিত প্রজ্ঞাপনে ব্যাংকিং সেবা নিশ্চিতে বাংলাদেশ ব্যাংককে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরাও পুঁজিবাজার খোলা রেখেছি। লকডাউন চলাকালে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পুঁজিবাজারে লেনদেন চলবে বলে সিদ্ধান্ত নেয়া হয়। তিনি বলেন, সরকার আরও এক সপ্তাহ কঠোর বিধিনিষেধ অরোপ করেছে। এই সময়ে ব্যাংক যদি তাদের লেনদেনের সময়সূচি পরিবর্তন না করে তবে আমরাও পরিবর্তন করবো না। চলমান নিয়মেই পুঁজিবাজারে লেনদেন বলবে। ব্যাংক যদি তাদের লেনদেনের সময় পরিবর্তন করে তবে তখন আমরাও নতুন সিদ্ধান্ত নেবে