আজকের দিন তারিখ ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য ফ্লোর প্রাইসের শঙ্কা কাটিয়ে ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

ফ্লোর প্রাইসের শঙ্কা কাটিয়ে ঘুরে দাঁড়াল পুঁজিবাজার


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২৩, ২০২৪ , ২:১১ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : ফ্লোর প্রাইস (শেয়ারের সর্বনিম্ন মূল্যস্তর) তুলে নিলে পুঁজিবাজারে ব্যাপক দরপতন হবে এমন শঙ্কা কাটিয়ে এক দিন পরই ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। ফ্লোর প্রাইস তুলে নেওয়ার পর প্রথম কার্যদিবস রবিবার শেয়ারবাজারে বড় দরপতন হয়েছিল। তবে তার পরের দিনই ধাক্কা সামলে উঠেছে পুঁজিবাজার। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার দুই শতাধিক কম্পানির শেয়ারদর বেড়েছে।
সেই সঙ্গে লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে।
এদিকে আরো ২৩টি প্রতিষ্ঠান থেকে ফ্লোর প্রাইস তুলে নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর ফলে এখন আর মাত্র ১২টি প্রতিষ্ঠানের ওপর ফ্লোর প্রাইস থাকল।
সোমবার বিএসইসি থেকে এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হয়েছে। এতে সই করেছেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। আজ মঙ্গলবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। এর আগে গত বৃহস্পতিবার ৩৫টি প্রতিষ্ঠান ছাড়া বাকিগুলোর ওপর থেকে ফ্লোর প্রাইস উঠিয়ে নেয় বিএসইসি।
যে ১২ প্রতিষ্ঠানে ফ্লোর প্রাইস থাকছে
আনোয়ার গ্যালভানাইজিং, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো, বেক্সিমকো, বিএসআরএম লিমিটেড, গ্রামীণফোন, ইসলামী ব্যাংক, খুলনা পাওয়ার কম্পানি, মেঘনা পেট্রোলিয়াম, ওরিয়ন ফার্মা, রেনেটা, রবি ও শাহজীবাজার পাওয়ার।
হাজার কোটি টাকা ছাড়াল লেনদেন : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচক বেড়ে লেনদেন শেষ হয়েছে। সেই সঙ্গে ছয় মাস পর বাজারে লেনদেন ছাড়িয়েছে হাজার কোটি টাকা।
এদিন ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ২০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১৪৫টির। আর ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে।
এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৪৭ পয়েন্টে অবস্থান করছে। দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৪২ কোটি ২২ লাখ টাকা, যা আগের কার্যদিবসে হয় ৫৮৮ কোটি ৮৭ লাখ টাকা।
ডিএসইতে লেনদেনে শীর্ষ ১০-এ থাকা কম্পানিগুলো হলো—বিডি থাই অ্যালুমিনিয়াম, অ্যাসোসিয়েটেড অক্সিজেন, ওরিয়ন ইনফিউশন, লাফার্জহোলসিম বাংলাদেশ, কর্ণফুলী ইনস্যুরেন্স, দেশবন্ধু পলিমার, সি পার্ল বিচ রিসোর্ট, বিচ হ্যাচারি, সন্ধানী লাইফ ইনস্যুরেন্স এবং বাংলাদেশ শিপিং করপোরেশন।
মূল্যবৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কম্পানি হলো—ঢাকা ডাইং, অলিম্পিক অ্যাকসেসরিজ, খান ব্রাদার্স পিপি, প্রাইম ফার্স্ট মি. ফা., ইনটেক লি., আফতাব অটো, সেন্ট্রাল ফার্মা, সিমটেক্স, আইসিবি ইপি মি. ফা-১ স্কিম-১ ও জাহিন স্পিনিং। দর কমার শীর্ষে প্রধান ১০টি কম্পানি হলো—বিবিএস কেবলস, কুইনসাউথ টেক্সটাইল মিলস লি., এস আলম কোল্ড, এসএস স্টিল, তাল্লুু স্পিনিং, ভিএসএফ থ্রেড, নিউলাইন ক্লোথিং, ফরচুন সুজ, ইস্কয়ার নিট কম্পোজিট ও ম্যাকসন স্পিনিং। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৯৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৮টির এবং ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২১ কোটি ৮১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১২ কোটি ৭৪ লাখ টাকা।